নিভে গেছে আশার আলো, দ.আফ্রিকা তাই ভালো খেললো

প্রথম সাত ম্যাচে তিন পয়েন্ট পেয়ে আগের ম্যাচেই বিশ্বকাপ থেকে ছিটকে পড়েছে দক্ষিন আফ্রিকা। তবে বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েই হয়তোবা নিজেদের সেরা খেলাটা খেলছে তারা। শ্রীলঙ্কাকে অলআউট করে দিয়েছে মাত্র ২০৩ রানে।

ইনিংসের প্রথম বলেই আউট অধিনায়ক দিমুথ করুণারত্নে। ইনিংসের সবচেয়ে বড় জুটিটা হয়েছে এরপরেই। দ্বিতীয় উইকেটে ৬৭ রান যোগ করেছেন কুশল পেরেরা ও আভিস্কা ফার্নান্দো। এরপর বলার মতো আর একটি জুটিও দাঁড় করাতে পারেনি তারা। দ্বিতীয় সর্বোচ্চ জুটিটি মাত্র ২৮ রানের!

সর্বোচ্চ ৩০ রান করেছেন কুশল পেরেরা ও আভিস্কা ফার্নান্দো। চার থেকে আটের মধ্যে তিনজন ব্যাটসম্যান ২০ পার হয়েছেন, কিন্তু কাজের কাজ করতে পারেননি কেউই। দক্ষিণ আফ্রিকার বোলারদের উইকেট বিলিয়ে দিয়ে এসেছেন মুক্তহস্তে।

বিশ্বকাপে প্রথম ম্যাচ খেলতে নামা ডোয়াইন প্রিটোরিয়াস দক্ষিণ আফ্রিকার বোলারদের মধ্যে আজ সবচেয়ে সফল। পুরো ১০ ওভার বল করে মাত্র ২৫ রান দিয়ে তুলে নিয়েছেন ৩ ব্যাটসম্যানকে। এ বিশ্বকাপে পুরো ১০ ওভার বল করে প্রিটোরিয়াসের চেয়ে কম রান দেননি আর কেউ। ক্রিস মরিস পেয়েছেন ৩ উইকেট, কাগিসো রাবাদা নিয়েছেন দুটি।

বাংলাদেশের সমর্থকেরা অবশ্য সেমিফাইনালে ওঠার পথে অন্যতম প্রতিদ্বন্দ্বী শ্রীলঙ্কার পরাজয়ই কামনা করছেন আজ। প্রথম ইনিংস শেষে সে কাজটা নিজেরাই অনেকটা সহজ করে দিয়েছেন লঙ্কান ব্যাটসম্যানরা।

বোলারদের এই নিভে যাওয়া ম্যাচের লড়াইয়ে বাকী কাজটা করতে পারেন ব্যাটসম্যানরাই। তাতে অন্তত অন্য কিছু না হোক এটাতো প্রমান হবে- ফুরিয়ে যায়নি দক্ষিন আফ্রিকা।

আরআই/রাতদিন