নীলফামারীর সীমান্ত সুরক্ষায় এটিভি: চলতে পারে জল, চর, দুর্গম পথে

সীমান্তে দ্রুত ও কার্যকর টহল পরিচালনার জন্য ৫৬ বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) নীলফামারীতে নতুন করে যুক্ত হয়েছে অল টেরেইন ভেহিক্যাল (এটিভি)। সীমান্ত সুরক্ষায় দুটি এটিভি দেয়া হয়েছে নীলফামারী বিজিবিকে।

আধুনিক এই যন্ত্রটি ব্যবহার করে সীমান্তের অপরাধ দমন, অস্ত্র, বিস্ফোরক দ্রব্য, ইয়াবা, বিভিন্ন মাদকের চোরাচালানসহ মানবপাচার প্রতিরোধের কাজ সহজ হবে বলে জানানো হয়েছে।

আজ শুক্রবার, ১৬ অক্টোবর ৫৬ বিজিবির নীলফামারী দারোয়ানী ব্যাটালিয়নের পরিচালক ও অধিনায়ক লে. কর্নেল মো. মামুনুল হক এসব তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, সীমান্ত এলাকার দায়িত্বপূর্ণ ১৪৭ দশমিক ৯১৮ কিলোমিটার এলাকার মধ্যে দুর্গম, স্পর্শকাতর স্থানে দ্রুত ও কার্যকরভাবে টহল পরিচালনার জন্য ডিমলা উপজেলার বড়শশী বিওপিতে দুটি ‘অল টেরেইন ভেহিক্যাল’-এর মাধ্যমে সীমান্ত সুরক্ষা শুরু হয়েছে।

এটি সীমান্তের অলিগলি, চরাঞ্চল, খালবিল, উঁচু-নিচু পাহাড়ি বা খাড়া রাস্তা এবং যেকোনও দুর্গম পথে চলাচলের জন্য খুবই উপযুক্ত। এছাড়া ওজনে হালকা হওয়ার কারণে বিশেষ অভিযানে সহজে চালানো যায়।

বিজিবি জানায়, তাদের কর্ম এলাকায় নতুন এই মাত্রা যুক্ত হওয়ায় আন্তসীমান্ত অপরাধ দমন সহজ হবে। পাশাপাশি সীমান্ত হত্যা হ্রাসেও এটি কার্যকর ভূমিকা রাখবে।

এবি/রাতদিন