নীলফামারী-পঞ্চগড়ের চার বাসিন্দা অবশেষে দেশে ফিরলেন

ভিসার মেয়াদ শেষ হওয়ায় ভারতে আটক চার বাংলাদেশিকে অবশেষে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করেছে। আজ রোববার, ৮ নভেম্বর বিকালে বেনাপোল চেকপোস্টে তাদের হস্তান্তর করা হয়।

ওই চার বাংলাদেশি করোনার আগে বৈধ পাসপোর্ট ও ভিসার মাধ্যমে ভারতে গিয়েছিলেন। সেখানে তাদের ভিসার মেয়াদ শেষ হওয়ায় তারা পুলিশের কাছে ধরা পড়েন। এরপর তাদের প্রায় ছয়মাস কেরালার একটি শেল্টার হোমে রাখা হয়।

ফেরত আসা বাংলাদেশিরা হলেন, নীলফামারী জেলার মোতাহার আলীর ছেলে লিটন মিয়া (৩৪), আব্দুল ওয়াদুদের ছেলে আব্দুল ওহাব (৩০), মোখলেছুর রহমানের ছেলে ইমদাদুল হক (৪৫) ও পঞ্চগড় জেলার মোখলেছ মিয়ার ছেলে সাইদুর রহমান (২৫)।

বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট ইমিগ্রেশন ওসি আহসান হাবিব জানান, এই চার বাংলাদেশি ছয় মাসের বৈধ ভিসা নিয়ে ভারতের কেরালা প্রদেশে যায়। ভারতে কোনো বিদেশি নাগরিক তিনমাস থাকলে তাদের নিকটস্থ থানায় এফআরও একটি রিপোর্ট করতে হয়। এই চার বাংলাদেশি থানায় কোনো এফআরও রিপোর্ট করেনি। ভিসার মেয়াদ শেষ হলে ওই দেশের পুলিশকে ঘটনাটি জানালে পুলিশ তাদের আটক করে একটি শেল্টার হোমে রাখে। দুদেশের চিঠি চালাচালির পর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদনের পর আজ তাদের দেশে ফেরত পাঠানো হয়।

এইচএ/রাতদিন