নেপালি শিক্ষার্থীরা কাফনের কাপড় জড়িয়ে রংপুরের রাজপথে

কলেজ কর্তৃপক্ষের প্রতারণার প্রতিবাদে ও মাইগ্রেশনের দাবিতে এবার গায়ে কাফনের কাপড় জড়িয়ে সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেছেন রংপুরের নর্দান প্রাইভেট মেডিকেল কলেজের শিক্ষার্থীরা।

বুধবার, ১০ মার্চ দুপুর সাড়ে ১২টা থেকে বেলা সোয়া ৩টা পর্যন্ত মেডিকেল মোড়ে রংপুর-দিনাজপুর-ঢাকা সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন তারা।

এ সময় সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। ভোগান্তির শিকার হন সাধারণ মানুষ।

নেপাল থেকে আসা ৪০ শিক্ষার্থীসহ সাধারণ শিক্ষার্থীদের অভিযোগ, নর্দান মেডিকেল কলেজে শিক্ষার্থীদের শেখার জন্য কোনো হাসপাতালে নেই, শিক্ষক নেই, বিএমডিসি এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কোনো অনুমোদন নেই। এরপরেও প্রায় তিনশ’ শিক্ষার্থী এখানে ভর্তি হয়ে লেখাপড়া করছেন। কর্তৃপক্ষ বার বার আশ্বাস দেয়ার পরেও কোনো অনুমোদন আনতে পারেনি। ধার করা শিক্ষক দিয়ে ক্লাস করিয়ে প্রতারণার মাধ্যমে শিক্ষার্থীদের শিক্ষাজীবন ধ্বংস করে দিচ্ছে।

শিক্ষার্থীদের অভিযোগ, টানা ৩৩ দিন ধরে কলেজ কর্তৃপক্ষের কাছে আবেদন জানানো, রাজধানীতে গিয়ে মানববন্ধন ও রংপুরে স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের মহাপরিচালককে ঘেরাও করে বিক্ষোভ, মানববন্ধন করলেও কোনো পদক্ষেপ নেয়া হচ্ছে না।

এদিকে খবর পেয়ে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদ হাসান মৃধাসহ পুলিশের উর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থলে গিয়ে শিক্ষার্থীদের সড়ক ছেড়ে দেয়ার আহবান জানালে প্রায় সোয়া ২ ঘণ্টা পর আন্দোলন প্রত্যাহার করে নেন শিক্ষার্থীরা। এই সময়ে যান চলাচল বন্ধ হয়ে পড়ায় উভয়পাশে প্রায় ৩ কিলোমিলাটারব্যাপী যানজটের সৃষ্টি হয়। চরম দুর্ভোগে পড়েন পথচারী ও যাত্রীরা।

রংপুর মেট্রোপলিটন পুলিশের সহকারী কমিশনার (কোতোয়ালি জোন) আলতাফ হোসেন জানান, দীর্ঘদিন ধরে শির্ক্ষার্থীরা আন্দোলন চালিয়ে আসছে। মাইগ্রেশেন প্রক্রিয়ার বিষয়টি নিয়ে কলেজ কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করা হচ্ছে। আপাতত শিক্ষার্থীরা সড়ক ছেড়ে দিয়েছেন। যান চলাচল স্বাভাবিক হয়েছে।

জেএম/রাতদিন

মতামত দিন