পঞ্চগড়ে শুরু হলো করোনার অ্যান্টিজেন পরীক্ষা

করোনাভাইরাস শনাক্তকরণে অ্যান্টিজেন পরীক্ষা শুরু হয়েছে পঞ্চগড়ে । আজ শনিবার, ৫ ডিসেম্বর সকালে পঞ্চগড় আধুনিক সদর হাসপাতাল চত্বরে ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. আফরোজা বেগম রীনা পরীক্ষার উদ্বোধন করেন।

দুপুর পর্যন্ত করোনা উপসর্গ নিয়ে আসা মোট তিনজনের নমুনা সংগ্রহ করে অ্যান্টিজেন পরীক্ষা করা হয়। এদের মধ্যে একজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।

জেলা স্বাস্থ্য বিভাগ জানায়, অ্যান্টিজেন পরীক্ষার জন্য এরই মধ্যে একজন চিকিৎসক, একজন মেডিকেল টেকনোলজিস্ট (ল্যাব) ও একজন পরিসংখ্যানবিদসহ তিনজনের একটি দলকে এ বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়েছে। রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) থেকে ৫০০ কিট পাঠানো হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর...
style="display:block; text-align:center;" data-ad-layout="in-article" data-ad-format="fluid" data-ad-client="ca-pub-3929264565086846" data-ad-slot="3647344972">

এই পদ্ধতিতে প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত অ্যান্টিজেন পরীক্ষা চলবে। করোনার একাধিক উপসর্গ রয়েছে এমন রোগীদের এই পরীক্ষার মাধ্যমে ১৫/২০ মিনিটের মধ্যে ফলাফল প্রদান করা হবে।

ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. আফরোজা বেগম রীনা বলেন, এন্টিজেন কিট দিয়ে করোনা পরীক্ষার জন্য ৫০০ কিট দেয়া হয়েছে। আপাতত উপসর্গ রয়েছে এমন গড়ে ৮/১০ জনের অ্যান্টিজেন টেস্ট করা হবে। রোগীর সংখ্যা বেশি হলে টেস্ট বাড়ানো হবে। উপসর্গ থাকার পর এই কিট দিয়ে পরীক্ষার জন্য দুইটি নমুনা সংগ্রহ করা হচ্ছে। রোগীর ফলাফল নেগেটিভ আসলে অপর নমুনা পুনরায় পরীক্ষার জন্য পিসিআর ল্যাবে পাঠানো হচ্ছে। আর কেউ করোনা পজিটিভ হলে তাকে আইসোলেশনসহ প্রয়োজনীয় চিকিৎসা সেবা দেয়া হবে।

এইচএ/রাতদিন