পদ্মা সেতুতে বসলো ৩৮ তম স্পান, পাঁচ হাজার ৭০০ মিটার দৃশ্যমান

পদ্মা সেতুতে বসানো হলো ৩৮ তম স্পান। মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে মূল সেতুর ১ ও ২ নাম্বার পিয়ারের উপর বসানো হয়েছে এটি। সেতুটি এখন পাঁচ হাজার ৭০০ মিটার দৃশ্যমান।

আজ  শনিবার, ২১ নভেম্বর স্পানটি সফলভাবে বসানো হয়েছে। বাকি থাকল সেতুর আর তিনটি স্প্যান। এর আগে ৩৭ নাম্বার স্পানটি গত ১২ নভেম্বর ও ৩৬ নাম্বারটি ৬ নভেম্বর বসানো হয়েছে।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো.আব্দুল কাদের বলেন, ‘স্প্যানটি গত ১৬ নভেম্বর বসানোর কথা ছিল। কিন্তু নির্ধারিত পিয়ার দুটির একটি ডাঙায় এবং অপরটি নদীতে থাকায় ড্রেজিং করে পিয়ার দুটির মাঝের স্থানটি স্প্যানবাহী ভাসমান ক্রেনের চলাচলের উপযোগী করতে হয়েছে। এরপর কারিগরি অন্য বিষয় প্রস্তত করতে আরো কয়েকদিন সময় লেগে যায়।’ তিনি আরো বলেন, ‘আজ সকাল ৯টার দিকে কুমারভাগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ভাসমান ক্রেন তিয়ান-ই ১৫০ মিটার দৈর্ঘ্যের ৩৮তম স্প্যানটি নিয়ে নির্ধারিত পিয়ারের উদ্দেশে রওনা হয়। ছয় দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো। পদ্মা সেতুর নির্মাণ কাজ সম্পূর্ণ হওয়ার পর আগামী ২০২১ সালেই খুলে দেওয়া হবে।

আরআই/রাতদিন