পরিবহন ধর্মঘটে রংপুরসহ ৮ জেলায় বাস চলাচল বন্ধ

নতুন সড়ক পরিবহন আইন-২০১৮ বাতিলসহ ৯ দফা দাবিতে সারাদেশের মতো রংপুরেও পণ্যবাহী পরিবহন ধর্মঘট চলছে। এতে সকল রুটে বন্ধ রয়েছে ট্রাক, ট্যাংকলরী, কাভার্টভ্যান চলাচল। এই পরিবহন ধর্মঘটে রংপুর থেকে কুড়িগ্রাম-লালমনিরহাট অভ্যন্তরীণ রুটে লোকাল বাস চলাচল বন্ধ রয়েছে।

বুধবার, ২০ নভেম্বর ভোর থেকে পণ্যবাহী মোটরযান শ্রমিকরা এই কর্মসূচি পালন করছেন। এই ধর্মঘটের কারণে জেলায় পণ্য পরিবহন বন্ধ থাকায় বিপাকে পড়েছেন কাঁচামালসহ প্রয়োজনীয় পণ্য সরবরাহকারীরা।

শ্রমিকরা বলছেন, দেশের সড়ক ব্যবস্থাপনা নিরাপদ ও উন্নত না করেই সরকার এই আইন চাপিয়ে দিয়েছে। নিরাপদ সড়ক সবাই চায়, সবাই ভালোভাবে বাড়ি ফিরতে চায়। কিন্তু দেশের সড়কের বেহাল অবস্থা ও অব্যবস্থাপনার সমাধান না করে সড়ক পরিবহন আইন কার্যকর করা অযৌক্তিক।

রংপুর জেলা ট্রাক, ট্যাংকলরী ও কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের সভাপতি হাফিজুর রহমান বলেন, দুর্ঘটনা তো দুর্ঘটনাই। এটা কেউ ইচ্ছা করে ঘটায় না। তারপরও অনেক শ্রমিকের দায়িত্বের অবহেলার কারণেও দুর্ঘটনা ঘটছে। তবে মানুষ খুন করে যদি জামিন মেলে, তাহলে দুর্ঘটনার জন্য শ্রমিকের জামিন মিলবে না কেন? অনেক অযৌক্তিক ধারা নতুন আইনে রয়েছে। আমরা আইন সংশোধন করা হোক।

এনএ/রাতদিন