পরীক্ষার চাপ কমাতে কবরে শুয়ে ধ্যান, সিরিয়াল পচ্ছেন না বেশিরভাগই

কমবেশি সব শিক্ষার্থীই এক ধরনের মানসিক চাপ অনুভব করেন পরীক্ষার আগে। সম্প্রতি শিক্ষার্থীদের চাপ কমাতে অভিনব এক পদ্ধতি চালু করলো নেদারল্যান্ডসের একটি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে খোলা কবর খুঁড়ে মেডিটেশনের ব্যবস্থা করেছে।

জানা গেছে, দেশটির নিজমেগনে অবস্থিত রেডবাউড বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষার্থীদের মন থেকে পরীক্ষার চাপ কমাতে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনেই খোলা কবর খুঁড়ে মেডিটেশনের ব্যবস্থা করেছে। সেখানে মেডিটেশনের জন্য রাখা হয়েছে একটি মাদুর এবং একটি কম্বল। শিক্ষার্থীদের মধ্যে এরই মধ্যে কৌতুহল সৃষ্টি করেছে খোলা কবরে শুয়ে মেডিটেশনের এ পদ্ধতি।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দাবি, পদ্ধতিটি শিক্ষার্থীদের একাগ্রতা বাড়াচ্ছে। একই সঙ্গে স্নায়ুগুলি শিথিল হয়ে ধীরে ধীরে তাদের মানসিক চাপ কেটে যাচ্ছে। মাটির মধ্যে সম্পূর্ণ নিস্তব্ধতা মানসিক চাপ কাটিয়ে শিক্ষার্থীদের মনোযোগ বাড়াতে সাহায্য করছে।

এদিকে গা ছমছমে অনুভূতি নিয়ে থাকতে হলেও খোলা কবরে মেডিটেশনের জন্য শিক্ষার্থীরা ব্যাপক উৎসাহ দেখাচ্ছে। অগ্রিম বুকিংয়ের জন্য অনেকেই অনলাইনে আবেদন করছেন। অনেকে আবার রয়েছেন অপেক্ষমান তালিকায়।

এ বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী শান ম্যাকলফ্লিন জানান, তিনি এবং তার রুমমেট দেড় সপ্তাহ আগে খোলা কবরে মেডিটেশন করার জন্য অনলাইনে আবেদন করেছেন। কিন্তু পদ্ধতিটি এতটাই জনপ্রিয় হয়ে উঠেছে যে অপেক্ষমান তালিকা থেকে তাদের সিরিয়াল আসেনি। অধীর আগ্রহে তারা নিজেদের সিরিয়ালের অপেক্ষায় আছেন।

এরই মধ্যে এ প্রকল্পের পক্ষে ‘মনে রেখো, তুমি মরে যাবে’ শিরোনামে ক্যাম্পাস পোস্টারও লাগানো হয়েছে। আর খোলা কবরে অভিজ্ঞতা নেওয়ার সময় নির্ধারণ করা হয়েছে ৩০ মিনিট থেকে ৩ ঘণ্টা পর্যন্ত।

এনএইচ/রাতদিন