পরীক্ষায় পাস নম্বর ৩৩ নয় ৪০, পাল্টাচ্ছে ১৬০ বছরের পুরণো নিয়ম

পরীক্ষায় পাস করতে হলে পেতে হবে ৪০ নম্বর। আগে এই নম্বর ছিল ৩৩। এবার পাবলিক পরীক্ষায় এমন নিয়ম গ্রহণ করতে যাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। নতুন নিয়মে পাস নম্বর ৩৩ থেকে বাড়িয়ে ৪০ করা হয়। পাসের হার বেড়ে যাওয়ার বিরুপ সমালোচনার মুখে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা গেছে।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক শিক্ষা মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিব বলেন, ‘সাম্প্রতিক সময়ে বিভিন্ন মহল থেকে বলা হচ্ছে, দেশে শিক্ষার মান পড়ে যাচ্ছে। তবে সরকার মনে করে এ তথ্য সঠিক নয়। এ জন্য পাস নম্বর বাড়িয়ে দেয়া হচ্ছে। এছাড়া পৃথিবীর বহু উন্নত দেশে পাস নম্বর ৪০ নির্ধারিত আছে।’

তিনি আরো বলেন, ‘২০০১ সাল থেকে পাবলিক পরীক্ষায় গ্রেডিং সিস্টেম চালু করা হয়। এ পদ্ধতি চালুর পর থেকে প্রতি বছর পাবলিক পরীক্ষায় পাসের হার বাড়ছে।’

তিনি আরো জানান, পাশাপাশি নতুন এই ব্যবস্থায় উত্তরপত্রে শিক্ষকদের নম্বর দেয়ার প্রবণতাও বেড়ে গেছে। পরীক্ষার্থীরা এখন পরীক্ষায় আগের থেকে বেশি নম্বর পাচ্ছে। এ বিষয় গুলো মাথায় রেখেই পরীক্ষায় পাস নম্বর ৪০ করার চিন্তা-ভাবনা করা হচ্ছে।

উল্লেখ্য, পাস নম্বর ৩৩ প্রথম চালু করা হয়  ১৮৫৮ সালে।  ১৭৫৭ সালে নবাব সিরাজউদ্দৌলাকে পরাজিত করে ব্রিটিশরা উপমহাদেশের শাসনক্ষমতা গ্রহন করার প্রায় ১০০ বছর পর।

প্রায় ১৬০ বছরের এই পুরনো নিয়ম বদলানোর জন্য ইতিমধ্যে সময়ে সময়ে দাবী উত্থাপন করা হয়। এরই ধারাবাহিকতায় সরকারের এই সিদ্ধান্ত গ্রহন বলে দাবী করছে সংশ্লিষ্ট সুত্রটি।

আরআই/রাতদিন