পহেলা বৈশাখে শোভাযাত্রা হবে ইউনিয়ন পর্যায়ে

বাংলা নববর্ষ ১৪২৬ জাঁকজমকপূর্ণভাবে উদযাপনের প্রস্তুতি নিচ্ছে সরকার। এই লক্ষ্যে জাতীয় পর্যায়ে ব্যাপক কর্মসূচি নেওয়া হচ্ছে। সরকারি উদ্যোগে দেশের সকল জেলা, উপজেলা ও ইউনিয়নে বৈশাখী র‌্যালিসহ আয়োজন করা হবে।

বৃহস্পতিবার, ৪ এপ্রিল এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়,  দেশের সব জেলায় কুইজ প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও লোকজ মেলার আয়োজন করবে স্থানীয় প্রশাসন। বাংলাদেশ শিল্পকলা একাডেমি দুইদিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করবে।

বাংলাদেশ  শিশু একাডেমি, বাংলা একাডেমি, গণগ্রন্থাগার অধিদফতর, আরকাইভস ও গ্রন্থাগার অধিদফর, বাংলাদেশ জাতীয় জাদুঘর, কবি নজরুল ইনস্টিটিউট, কপিরাইট অফিস, জাতীয় গ্রন্থকেন্দ্র ও বিসিক নববর্ষ মেলা, আলোচনাসভা, প্রদর্শনী, কুইজ, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ নানা অনুষ্ঠানমালার আয়োজন করবে।

বাংলা নববর্ষে সব কারাগার, হাসপাতাল ও শিশু পরিবারে (এতিমখানা) উন্নতমানের ঐতিহ্যবাহী বাঙালি খাবারের ব্যবস্থা করা হবে। শিশু পরিবারের শিশুদের নিয়ে ও কারাবন্দিদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে এবং কয়েদিদের তৈরি বিভিন্ন দ্রব্যাদি প্রদর্শনীর ব্যবস্থা করা হবে।

স্কুল, কলেজ ও মাদ্রাসাসহ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে স্ব-স্ব ব্যবস্থাপনায় বাংলা নববর্ষ উদযাপন করা হবে। বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশনসমূহ এ উপলক্ষে বিশেষ অনুষ্ঠানমালার আয়োজন করবে।

এবি/রাতদিন