পাটগ্রামের বাউরায় রেলস্টেশনেই ঝুঁকিপূর্ণ রেলপথ

লালমনিরহাট-বুড়িমারী রেলপথের বাউরা রেলস্টেশন এলাকায় ঝুঁকি নিয়ে চলছে ট্রেন। ওই এলাকার লাইনে কাঠের স্লিপার ভেংগে যাওয়া, নষ্ট হওয়া ও কোন কোন জায়গায় স্লিপারে পিন না থাকায় একরকম ঝুঁকিতেই এর উপর দিয়ে ট্রেন চলাচল করছে।

সরেজমিনে দেখা গেছে, বাউরা স্টেশন থেকে প্রায় ২০০ গজ দক্ষিনে রেললাইনে অনেক কাঠের স্লিপার ভেঙ্গে গেছে, কোথাও আবার নষ্ট হয়ে গেছে। অনেক কাঠের স্লিপারে ক্লিপ নেই। কিছু কিছু স্লিপারে ক্লিপ না থাকায় কাঠ দিয়ে চালানো হচ্ছে ক্লিপের কাজ।

ক্লিপের পরিবর্তে কাঠ/বাশ ব্যবহার করায় ওই স্থানের রেল নড়বড়ে হয়ে আছে। একই দূরাবস্থা বাউরা রেলষ্টেশন থেকে প্রায় ২০০ গজ উত্তর দিকেও। ফলে ঝুঁকি নিয়ে চলাচল করছে ট্রেন। যে কোন মুহূর্তে ঘটতে পারে মর্মান্তিক দুর্ঘটনা।

রেললাইনের এই বেহাল অবস্থায় দূর্ঘটনার আশংকা করছেন স্থানীয় বাসিন্দারা। এদের মধ্যে মতিয়ার রহমান ও মোকছেদুর রহমান বলেন, ‘বাউরা রেলষ্টেশনে আপ এবং ডাউন্ট পয়েন্টে অনেক কাঠের স্লিপার পঁচে গিয়েছে। কোন কোন স্থানে পিন (ক্লিপ) নাই। অনেক স্থানে পিন (ক্লিপ) এর পরিবর্তে কাঠ দিয়ে ‘খোঁচ’ দিয়েছে। এই অবস্থায় যেকোন মুহূর্তে দূর্ঘটনা ঘটতে পারে।’

এ বিষয়ে লালমনিরহাট বিভাগীয় প্রকৌশলী (ডি ইএম) মো. আনোয়ার হোসেন বলেন, ‘আমি এখনই আমাদের সাব এসিস্ট্যানট ইন্জিনিয়ারকে বলে দিচ্ছি বিষয়টি দেখার জন্য। সেই অনুযায়ি ব্যবস্থা নিব।’

তিনি নিজেও সরেজমিন বিষয়টি দেখবেন বলে জানান বিভাগীয় প্রকৌশলী।

এনএইচ/ রাতদিন