পাটগ্রামের সন্তান মোসাদ্দেক-উল-আলম আনসার-ভিডিপি ব্যাংকের এমডি হলেন

লালমনিরহাটের কৃতি সন্তান মোসাদ্দেক-উল-আলমকে আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংকে নতুন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নিয়োগ দিয়েছে সরকার।

বুধবার, ১৩ নভেম্বর রাষ্ট্রপতির আদেশক্রম প্রজ্ঞাপন জারি করে অর্থমন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। অর্থ-মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের বাণিজ্যিক ব্যাংক শাখা থেকে প্রজ্ঞাপনটি কেন্দ্রীয় ব্যাংকসহ সংশ্লিষ্ট ব্যাংকে পাঠানো হয়েছে।

অর্থ-মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সরকারি আর্থিক প্রতিষ্ঠান আইসিবির ডিএমডি মো. মোসাদ্দেক-উল-আলম অতফসিলি আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংকের এমডি হিসেবে নিয়োগ পেয়েছেন।

তিনি ১৯৮৫ সালের ১৩ আগস্ট সিনিয়র অফিসার হিসেবে জনতা ব্যাংকে যোগদানের মাধ্যমে কর্মজীবন শুরু করেন এবং বিভিন্ন সময়ে জনতা ব্যাংকের গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত ছিলেন। দীর্ঘদিন তিনি ব্যাংকটির কোম্পানি সেক্রেটারি হিসেবে কর্মরত থাকার পর সর্বশেষ মহাব্যবস্থাপক হিসেবে সততার সাথে দায়িত্ব পালন করেন। সেখান থেকেই ডিএমডি পদোন্নতি পেয়ে যোগ দেন আইসিবিতে।

মোঃ মোসাদ্দেক-উল-আলম ১৯৬২ সালে লালমনিরহাট জেলার পাটগ্রাম থানায় এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মরহুম আবিদ আলী এবং মাতা মোসাঃ মোমেনা খানম। তাঁর পিতা মরহুম আবিদ আলী জেলার অন্যতম এক রাজনৈতিক ব্যাক্তিত্ব ও মুক্তিদ্ধের প্রধানতম সংগঠক।

তিনি ১৯৭৯ সালে এইচএসসি পরীক্ষায় বাণিজ্য বিভাগে রাজশাহী বিভাগে ৫ম স্থান অধিকার করেন। পরবর্তীতে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় হতে সাফল্যের সাথে হিসাব বিজ্ঞানে অনার্স মাস্টার্স ডিগ্রি লাভ করেন।

ব্যাংক ব্যবস্থাপনায় অভিজ্ঞ ও চৌকস, সমাজকর্ম ও জনসেবায় আত্মনিবেদিত মোসাদ্দেক কর্মক্ষেত্রে সাফল্যের স্বীকৃতিস্বরুপ পেয়েছেন নানা পুরস্কার ও বিভিন্ন প্রাতিষ্ঠানিক সম্মাননা।

সহজ-সরল মনের ও সেবাপ্রিয় ব্যক্তিত্ব মোসাদ্দেক পেশাগত ও অন্যান্য কাজে ইতালি, সিঙ্গাপুর, ইউএই, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ভারতসহ বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন।

তাঁর পদোন্নতিতে জন্মভূমি পাটগ্রামসহ গোটা জেলার মানুষ আনন্দ প্রকাশ করেছে।

জেএম/রাতদিন