পাটগ্রামে অর্ধেক মূল্যে ধান কাটার আধুনিক যন্ত্র পেলেন কৃষক

দেশজুড়ে শুরু হয়েছে বোরো ধান কাটা-মাড়াই। লালমনিরহাটের পাটগ্রামে পুরোদমে ধান কাটা ও মাড়াইও শুরু হবে কয়েকদিনের মধ্যেই। কিন্তু এবার করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে যানবাহন বন্ধ থাকায় বিভিন্ন এলাকা থেকে শ্রমিকরা আসতে পারছে না এলাকায়। ফলে এই পরিস্থতিতে ধান কাটা মাড়াইয়ের শ্রমিক সংকট দূর করতে স্বল্প সময়ে কম শ্রমিক ব্যবহার করে কৃষক যাতে কম খরচে দ্রæত ক্ষেতের ধান ঘরে তুলতে পারে এজন্য কৃষকদের মাঝে সরকারি ভর্তুকি দিয়ে কম মূল্যে কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ করছে পাটগ্রাম উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

আজ মঙ্গলবার, ২৮ এপ্রিল দুপুরে উপজেলা পরিষদ প্রাঙ্গনে স্থানীয় এক জন কৃষকের মাঝে কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ করা হয়।

উপজেলা কৃষি কার্যালয় সূত্রে জানা গেছে, হারভেস্টার মেশিন পাওয়া ওই কৃষক হলেন উপজেলার জোংড়া ইউনিয়নের বাসিন্দা হোসাইন মোহাম্মদ রায়হান । কৃষি মন্ত্রণালয়ের পরিচালন বাজেটের আওতায় কৃষি যন্ত্রপাতি উন্নয়ন সহায়তার (সরকারি ভর্তুকি) মাধ্যমে ক্রয়কৃত এ কম্বাইন হারভেস্টার মেশিন দিয়ে প্রতি ঘন্টায় পাঁচ বিঘা জমির ধান কাটা, মাড়াই, পরিষ্কার ও বস্তাভর্তি করা সম্ভব। প্রতিটি কম্বাইন হারভেস্টার মেশিনের মূল্য ২৮ লাখ টাকা। এর মধ্যে সরকার ৫০ শতাংশ ভর্তুকি বাবদ অর্ধেক মূল্য পরিশোধ করবে।

কয়েক দিনের মধ্যে আরো একজন কৃষককে এ মেশিন সরবরাহ করা হবে বলে কৃষি অফিস সূত্রে জানা গেছে। এ বছর উপজেলায় বোরে ধানের চাষ হয়েছে ৪ হাজার ৯৫০ হেক্টর জমিতে। এবং আমন ধানের চাষ হয় ১৯ হাজার ৫০০ হেক্টর জমিতে।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য মো. মোতাহার হোসেন । এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন পাটগ্রাম উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. রুহুল আমীন বাবুল , পাটগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা ( ইউএনও) মো .মশিউর রহমান , পাটগ্রাম উপজেলা আওয়ামী লীগের সভাপতি পূর্ণ চন্দ্র রায়, পাটগ্রাম উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. মোফাজ্জল হোসেন লিপু , পাটগ্রাম উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. আব্দুল গাফ্ফার , পাটগ্রাম উপজেলা কৃষিসম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ মো. হারুন মিয়া, বিভিন্ন ইউনিয়নের উপ-সহকারী কর্মকর্তাবৃন্দ প্রমুখ।

জেএম/রাতদিন