পাটগ্রামে পেঁয়াজের আড়ৎ শুন্য, ফের বেড়েছে দাম

পেয়াজ আমদানীর আশাব্যাঞ্জক খবরের পরও লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বিভিন্ন বাজারে দুই দিনের ব্যবধানে পেঁয়াজের দাম আবারও বেড়েছে। মাত্র দুই ব্যবধানে পেঁয়াজের দাম প্রতি কেজিতে বেড়েছে ৮০ টাকা। দাম বৃদ্ধি পেয়ে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ২২০ থেকে ২৩০ টাকা দরে ।

শনিবার, ২৩ নভেম্বর পাটগ্রাম উপজেলার বিভিন্ন স্থানীয় সবজি বাজারে এই দরেই পেঁয়াজ বিক্রি হচ্ছে।

বাজার ঘুরে দেখা গেছে, গত বৃহস্পতিবারও প্রতিকেজি পেঁয়াজ ১৪০ থেকে ১৫০ টাকা দরে বিক্রি হয়েছে। তা এখন বিক্রি হচ্ছে ২২০ থেকে ২৩০ টাকায়। গত দুই মাস যাবৎ পাটগ্রামে পেঁয়াজের দাম বৃদ্ধি পেয়েছে লাগামহীন ভাবে। আর দাম বেড়ে যাওয়ায় নিম্ন আয়ের মানুষের নাভিশ্বাস উঠেছে পেঁয়াজ কিনতে গিয়ে।

পাটগ্রাম সবজি বাজারে ক্রেতা মো. ফিরোজ শাহ আলম বলেন, ‘দুই মাস ধরে দফায়-দফায় পেঁয়াজের দাম বাড়ছে । মাঝে মধ্যে কয়েক দিন দাম কম থাকলেও আবার দাম বৃদ্ধি পায়। এভাবে চলতে থাকলে নিম্ন আয়ের মানুষের মনে হয় পেঁয়াজ ছাড়া তরকারি খেতে হবে। পেঁয়াজের দাম যাতে না বাড়ে সে জন্য স্থানীয় প্রশাসন কে বাজারে নজর দারী আরো বাড়াতে হবে।

বাউরা বাজারের খুচরা সবজি বিক্রেতা জিয়ারুল ইসলাম জানান, গত বৃহস্পতিবার (২১ নভেম্বর) প্রতিকেজি পেঁয়াজ খুচরা বিক্রি করেছি ১৪০ থেকে ১৫০ টাকা দরে। দাম বেশীর কারনে বর্তমান পাইকারী ব্যবসায়ীর দোকানে পেঁয়াজ পাওয়া যাচ্ছে না। ভারত থেকে অবৈধ ভাবে কিছু পেঁয়াজ বাউরায় আসছে সেটা যদি না আসতো তাহলে আরো দাম বৃদ্ধি পেত।

বাউরা বাজারের মেসার্স বিসমিল্লাহ বাণিজ্যালয়ের সবজি আড়তের স্বত্বাধিকারী মো. খতিবর রহমান বলেন,‘ মোকামে পেঁয়াজের দাম বেশী । এজন্য পেঁয়াজ বিক্রি বন্ধ করেছি। কারন চড়া দামে কিনে এনে চড়া দামে বিক্রি করে প্রশাসনের ঝামেলায় পড়তে চাই না।

জেএম/রাতদিন