পাটগ্রামে ‘প্রথম আলো’র ভুয়া পেজে চেয়ারম্যানের বিরুদ্ধে স্ট্যাটাস, থানায় অভিযোগ

লালমনিরহাটের পাটগ্রামে জাতীয় দৈনিক ‘প্রথম আলো’র লোগো ও নাম ব্যবহার করে ফেসবুকে পেজ খুলে স্থানীয় ইউপি চেয়ারম্যানকে জড়িয়ে ভুয়া সংবাদ প্রকাশ করায় থানায় অভিযোগ দায়ের করা হয়েছে।

রোববার, ১৪ জুন দহগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো: কামাল হোসেন বাদী হয়ে পাটগ্রাম থানায় এ অভিযোগ করেন।

অভিযোগে জানা যায়, ওই ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের আঙ্গরপোতা ওলেরপাড় গ্রামের আব্দুল হকের ছেলে মো: রাকিব হোসেন তার ফেসবুক আইডি থেকে জনপ্রিয় দৈনিক প্রথম আলোর নামে একটি ভুয়া পেজ খুলেন। পেজটির মাধ্যমে দহগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান  মো: কামাল হোসেনের নামে বিভিন্ন মিথ্যা  ও বানোয়াট প্রচারণা চালিয়ে আসছিলেন ।

এতে পেজে দহগ্রাম ইউপি চেয়ারম্যান কামাল হোসেনকে জড়িয়ে গত ১৩ জুন ‘আঙ্গরপোতায় ইউনিয়ন চেয়ারম্যানের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ’ শিরোনামে একটি ভুয়া খবর প্রকাশ করে। ওই সংবাদে বলা হয়, সরকারী বরাদ্দের সোলার প্যানেল প্রতিটি ১০০০০ (দশহাজার) টাকার বিনিময়ে বিতরণ করেছেন স্থানীয় ওই চেয়ারম্যান।

এ ব্যাপারে স্থানীয় ইউপি সদস্য হবিবর রহমান, সাবেক ইউপি চেয়ারম্যান ও দহগ্রাম ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান হাবিবের বক্তব্যও উদ্ধৃত করা হয়। উপরন্তু ভুক্তভোগীর সাথে কথা না বলেই তার বক্তব্য পাওয়া যায়নি বলে উল্লেখ করা হয়।

ভুয়া এই সংবাদটি একই ইউনিয়নের ০৯ নং ওয়ার্ডের কাতিপাড়া গ্রামের মো: হাবিবুর রহমানের ছেলে মো: হাসানুজ্জামান হাসান (২৪)  তার ফেসবুক আইডি থেকে ক্যাপশন দিয়ে স্কিনশর্টের মাধ্যমে ফেসবুকে প্রচার করেন। তার দেয়া ক্যাপশনটি ছিলো এরকম ‘দহগ্রাম ইউনিয়নের চেয়ারম্যান কামাল হোসেন প্রধানের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ । এ থেকে বোঝা গেলো যার টাকা বেশি তার চাহিদাও বেশি… সামান্য টাকার লোভ সে সামলাতেই পারে না  তার চেয়ারম্যান হওয়ার কোন যোগ্যতা নেই … যাই হোক এত কিছুর পরও দিন শেষে চোরদেরই জয় হয়। সুষ্ট তদন্তসহ উপযুক্ত শাস্তির দাবি জানাচ্ছি।’

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত এই সংবাদ দ্রুত ভাইরাল হয়ে যায়।   বিষয়টি জানাজানি হলে ফেসবুকে দৈনিক প্রথম আলো পত্রিকার ভুয়া পেজ তৈরির বিষয়টি প্রকাশ হয়। পরে দহগ্রাম ইউনিয়ন পরিষদের  চেয়ারম্যান কামাল হোসেন বাদী হয়ে পাটগ্রাম থানায় একটি অভিযোগ দায়ের করেন।

এ বিষয়ে দহগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কামাল হোসেন বলেন, ‘আমি চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর থেকে নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করে আসছি।  একটি কুচক্রি মহল আমার সুনাম নষ্টের জন্য ফেসবুকে মিথ্যা প্রচারণা চালাচ্ছে।’

পাটগ্রাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুমন কুমার মহন্ত জানান, ‘এ বিষয়ে দহগ্রাম ইউপি চেয়ারম্যান কামাল হোসেন একটি অভিযোগ দায়ের করেছেন। জিডি আকারে গৃহীত অভিযোগটি সাইবার ট্র্যাইবুনালের অন্তর্ভুক্ত বিষয়, ডিজিটাল নিরাপত্তা আইনের আওতাভুক্ত। তদন্তের অনুমতির জন্য সাইবার ট্র্যাইবুনাল বরাবর আবেদন করা হয়েছে।’

জেএম/রাতদিন