পাটগ্রামে বাজার-ঘাট ফাঁকা, তৎপর প্রশাসন ও সেনাবাহিনী

লালমনিরহাটের পাটগ্রামে করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে উপজেলার বিভিন্ন হাটবাজারে সার্বক্ষণিক টহল জোরদার করেছে সেনাবাহিনী ও আইনশৃংখলা রক্ষাকারী বাহিনী।

শুক্রবার, ২৭ মার্চ সকাল থেকে সেনাবাহিনী, পাটগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ পুলিশ, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা এই অভিযান শুরু করে।

এছাড়াও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে করোনা প্রতিরোধে সচেতনতা সৃষ্টি ও নিয়মিত মনিটরিং করা হচ্ছে। মাইকে চলছে করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধ সম্পর্কিত প্রচারণা।
সরকারের নির্দেশনা ও উপজেলা প্রশাসনের ঘোষণা অনুযায়ী ওষুধ , কাঁচামাল ও মুদিদোকান বাদে প্রায় সকল দোকানপাট বন্ধ রয়েছে।

এর ফলে বাজারগুলোতে জনসমাগম কমে গেছে। তাছাড়া মানুষ একান্ত প্রয়োজন ছাড়া বাড়ির বের হচ্ছে না। শহরের বিভিন্ন স্থানে করা হয়েছে হাত ধোয়ার ব্যবস্থা।

বুড়িমারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আবু সাইদ নেওয়াজ নিশাত এর উদ্যোগে শুক্রবার সকাল থেকে বুড়িমারী ইউনিয়নের জিরোপয়েন্ড থেকে শুরু করে গুরুপূর্ন সড়কসহ বিভিন্ন স্থানে ট্রাক ও স্প্রে মেশিনের মাধ্যমে পানির সঙ্গে ব্লিচিং পাউডার মিশিয়ে ছিটানো হচ্ছে।

এছাড়াও উপজেলা প্রশাসনের উদ্যোগে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্তৃক পৌর শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে জীবাণুনাশক ছেটানো হচ্ছে।

এ বিষয়ে বুড়িমারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আবু সাইদ নেওয়াজ নিশাত বলেন, ‘জীবানু নাশে এই পরিস্কার-পরিচ্ছন্ন কার্যক্রম অব্যাহত থাকবে।’

এ বিষয়ে পাটগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মশিউর রহমান জানান, ‘করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স পাটগ্রামের প্রধান প্রধান সড়কে জীবাণুনাষক ছিটাচ্ছে।’

এছাড়াও সকল নাগরিককে সামাজিক দূরত্ব বজায় রেখে নিজ বাড়িতে অবস্থান করার জন্য ব্যপক প্রচার-প্রচারানা চালানো হচ্ছে বলে জানান তিনি ।