পাটগ্রামে মারণব্যাধি সিলিকোসিস: মাস না যেতেই আরও এক যুবকের মৃত্যু

লালমনিরহাটে পাটগ্রাম উপজেলায় মারণব্যাধি সিলিকোসিস রোগে আক্রান্ত আমিনুর রহমান (৩২) নামের এক পাথর শ্রমিকের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত বুড়িমারী স্থলবন্দরে পাথর ভাঙা কাজে নিয়োজিত শ্রমিকদের মধ্যে এই মরণব্যাধিতে ৭৩ জনের মৃত্যু হয়েছে বলে একটি বেসরকারি সূত্র জানিয়েছে।

সোমবার, ২৪ ফেব্রুয়ারি ভোর সাড়ে ৪ টার দিকে উপজেলার বুড়িমারী ইউনিয়নের নামাজিটারী এলাকার নিজবাড়ীতে তিনি মারা যান। তিনি দীর্ঘদিন সিলিকিসোসি রোগে আক্রান্ত হয়ে অসুস্থতায় ভুগছিলেন।

পাথর শ্রমিক আমিনুর রহমান উপজেলার বুড়িমারী ইউনিয়নের নামাজিটারী এলাকার কাচু মিয়া ছেলে।

স্থানীয়রা জানান,বুড়িমারী স্থলবন্দরে পাথর শ্রমিক হিসাবে কাজ করতেন আমিনুর। প্রায় এক বছর আগে শ্বাসকষ্ট অনুভব করলে রংপুর মেডিকেল কলেজে ভর্তি করানো হয়। সেখানেই চিকিৎসকরা জানান, তিনি সিলিকোসিস রোগে আক্রান্ত হয়েছেন।

দীর্ঘদিন চিকিৎসা নেওয়ার পর তিনি সুস্থ হয়ে বাড়িতে ফেরেন। এরমধ্যে তিনি আবারো অসুস্থ হয়ে পড়েন। অসুস্থ অবস্থায়ই এদিন ভোর সাড়ে চারটার দিকে তিনি মারা যান।

এর আগে চলতি মাসের ১৫ ফেব্রুয়ারি বুড়িমারী স্থলবন্দরের পাথর ভাঙা শ্রমিক সুরক্ষা কমিটির সভাপতি মমিন মিয়া (৩৮) একই রোগে আক্রান্ত হয়ে মারা যান।

পাটগ্রাম উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ অরুপ পাল মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে বলেন, পাথর ভাঙা শ্রমিকদের স্বাস্থ সুরক্ষা নিশ্চিত করতে হলে কারখানাগুলো স্বাস্থ সম্মত করতে হবে। কিন্তু বুড়িমারীতে শ্রমিকদের স্বাস্থ্যসুরক্ষায় কোন ব্যবস্থা নেই, এমনকি সুরক্ষামুলক কর্ম পরিবেশ নেই বলে এ ধরনের রোগীর সংখ্যা বাড়ছে।

জেএম/রাতদিন