পাটগ্রামে রুপচাঁদার নামে ভয়ংকর পিরানহা বিক্রি, ৪ ব্যবসায়ী ধরা

লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বুড়িমারীতে অভিযান চালিয়ে ৬৫ কেজি নিষিদ্ধ পিরানহা জব্দ করেছে ভ্রাম্যমাণ আদালত। এখানকার মাছ বাজার ও বুড়িমারী ঘাটের পাড় এলাকা থেকে এসব জব্দ করা হয়। জব্দকৃত এসব রাক্ষুসে মাছ রুপচাঁদা নামে বিক্রি করা হচ্ছিলো।

বুধবার, ০৩ ফেব্রুয়ারি পাটগ্রাম উপজেলা মৎস্য অফিসের উদ্যোগে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রুবেল রানা এ আদালত পরিচালনা করেন।

এ সময় পাটগ্রাম উপজেলা মৎস্য কর্মকর্তা দীন মো. আসাদুল্লা উপস্থিত ছিলেন। ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে নিষিদ্ধ ৬৫ কেজি পিরানহা জব্দ করে ও এগুলো বিক্রির দায়ে চার জন মাছ ব্যবসায়ীকে জরিমানা করেন।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে,‘ উপজেলার বিভিন্ন মাছের বাজারে নিষিদ্ধ ঘোষিত রাক্ষুসে পিরানহা বিক্রি হচ্ছে এমন গোপন সংবাদের ভিত্তিতে পাটগ্রাম উপজেলা মৎস্য অফিসের উদ্যোগে উপজেলার বুড়িমারী বাজার ও বুড়িমারী ঘাটের পাড় এলাকায় ভ্রাম্যমাণ আদালত অভিযান চালায়।

এ বিষয়ে পাটগ্রাম উপজেলা মৎস্য কর্মকর্তা দীন মো. আসাদুল্লা জানান, যারা সরকারি নিষেধাজ্ঞা অমান্য করবে, তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। জলজ পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর হওয়ায় নিষিদ্ধ ঘোষিত পিরানহা ও আফ্রিকান মাগুর মাছ চাষাবাদ ও ক্রয় – বিক্রয় না করার জন্য উপজেলার বিভিন্ন মাছের বাজারে জানানো হয়েছে।

জাটকা ইলিশ (১০ ইঞ্চির ছোট) ব্যবসায়ীসহ মৎস্য আইন অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।

মতামত দিন