কারমাইকেল পড়ুয়া রুখিয়া রাউত খুন পার্বতীপুরে, ‘সব কিছুর জন্য আনিছুল দায়ী’

রুখিয়া রাউত (২৩) নামে ক্ষুদ্র নৃগোষ্ঠীর এক তরুণীর মরদেহ উদ্ধার করা হয়েছে দিনাজপুরের পার্বতীপুর উপজেলার পাঁচপুকুরিয়া শালবাগান থেকে।  গতকাল বুধবার, ৬ অক্টোবর হাত-পা বাঁধা অবস্থায় ওই তরুণীর মরদেহ উদ্ধার করে পুলিশ।

খুনের সাথে জড়িত অভিযোগে পুলিশ তিনজনকে গ্রেপ্তার করে

এ ঘটনায় তিনজনকে আটক করা হয়েছে। আজ বুধবার, ৭ অক্টোবর দুপুরে স্বীকারোক্তিমূলক জবানবন্দি নেয়ার জন্য তাদের দিনাজপুর বিজ্ঞ বিচারকের আদালতে নেয়া হয়েছে।

রুখিয়া রাউত

নিহত রুখিয়া রাউত রংপুরের বদরগঞ্জ উপজেলার রামনাথপুর ইউনিয়নের আদিবাসী পল্লী মিশনপাড়ার দিনেশ রাউত ও সুমতি রাউতের মেয়ে এবং রংপুর কারমাইকেল বিশ্ববিদ্যালয় কলেজের অনার্স (ইতিহাস) শেষ বর্ষের ছাত্রী।

মঙ্গলবার ভোরে অজ্ঞাত হিসেবে তার মরদেহটি উদ্ধার করা হয়। পরে রাতে জাতীয় পরিচয়পত্রের সূত্র ধরে তার নাম-ঠিকানা জানতে পারে পুলিশ।

পারিবারিক সূত্রে জানা যায়, গত সোমবার, ৫ অক্টোবর বিকেলে রংপুরে মেসে যাওয়ার কথা বলে বের হন রুখিয়া। বান্ধবীদের সঙ্গে একরাত থেকে পরদিন তার ফিরে আসার কথা ছিল। তবে এরপর থেকে তার ব্যবহৃত মোবাইল ফোনটি বন্ধ পাওয়া যায়। ওইদিন তিনি আর বাড়িতে ফিরে না আসায় উদ্বিগ্ন হয়ে পড়েন পরিবারের লোকজন।

এদিকে পরদিন ভোরের দিকে বদরগঞ্জ উপজেলার লোহানীপাড়া ইউনিয়নের ঘুনুরঘাটের পাশের দিনাজপুরের পার্বতীপুর উপজেলার হরিরামপুর ইউনিয়নের পাঁচপুকুরিয়া শালবাগান থেকে মরদেহ উদ্ধার করে। তার ওড়না দিয়ে তার হাত-পা ও গলা বাঁধা ছিল। দাঁতগুলোও ভাঙা ছিল। রক্তাক্ত ও ক্ষতবিক্ষত ছিল মুখ। দুর্বৃত্তরা নির্মমভাবে তাকে হত্যার পর অটোরিকশায় করে সেখানে মরদেহ ফেলে গেছে বলে ধারণা পুলিশের। ময়নাতদন্তের জন্য দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠায়।

রুখিয়া রাউতের লিখে যাওয়া ডায়েরির পাতা থেকে

রুখিয়ার বাবা দিনেশ রাউত বলেন, একই এলাকার আব্দুল গফুরের ছেলে আনিছুল প্রায় সময় রুখিয়াকে উত্ত্যক্ত করতো। একপর্যায়ে সে প্রেমের প্রস্তাব দেয়। গত সোমবার বাড়ি থেকে বেরিয়ে যাওয়ার আগে রুখিয়া তার ডায়েরিতে লিখে গেছে ‘আত্মহত্যা করতে গিয়ে কোনোভাবে বেঁচে গেলাম। আজ ৫/১০/২০২০ আনিছুল আমাকে দূরে কোথাও ডেকেছে। সেখানে সে নিজ হাতে আমাকে হত্যা করতে পারে। আমার সব কিছুর জন্য আনিছুল দায়ী।’ বাড়ি থেকে যাওয়ার আগে কোনো এক সময় রুখিয়া ডায়েরিতে এসব লিখে রেখেছে।

বদরগঞ্জ উপজেলা ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সমাজ উন্নয়ন সমিতির সভাপতি শ্যামল টুডু বলেন, হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের শাস্তি চাই। তা না হলে বৃহৎ আন্দোলন গড়ে তোলা হবে।

পার্বতীপুর থানা পুলিশের ওসি (তদন্ত) সোহেল রানা বলেন, হত্যার মূল পরিকল্পনাকারী হিসেবে আনিছুল হক, অটোচালক রাজ মিয়া ও তাদের সহযোগী আশিকুজ্জামানকে বুধবার ভোরে নিজ বাড়ি থেকে আটক করা হয়েছে। আনিছুল ও রাজ বদরগঞ্জ উপজেলার রামনাথপুর ইউনিয়নের আদিবাসী পল্লী মিশনপাড়ার এবং আশিকুজ্জামান পার্বতীপুর উপজেলার পলাশবাড়ি ইউনিয়নের দুর্গাপুর গ্রামের বাসিন্দা।

এবি/রাতদিন