পীরগঞ্জে ৫০০ একর সরকারি জমি উদ্ধার

রংপুরের পীরগঞ্জে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয়ের বেদখল হওয়া ৫০০ একর জমি উদ্ধার করা হয়েছে। আজ সোমবার, ৪ জানুয়ারি উপজেলার চৈত্রকোল ইউনিয়নের দুই মৌজায় থাকা ওই জমি উদ্ধারের পর সাইনবোর্ড টানিয়ে দেয়া হয়েছে। প্রায় ৫০ বছর পর দখলদারদের কাছ থেকে জমিগুলো উদ্ধার করা হয়েছে।

সূত্র জানায়, চৈত্রকোল ইউনিয়নের চৈত্রকোল মৌজায় ২২৯ একর এবং অনন্তপুর মৌজায় ২৬৪ একর জমি ত্রাণ ও দুর্যোগ মন্ত্রনালয়ের। ১৯৭০ সাল থেকে ওই জমিগুলো স্থানীয় অর্ধশতাধিক পরিবার অবৈধভাবে ভোগদখল করে আসছিল।

সম্প্রতি জমি উদ্ধারে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) পদক্ষেপ গ্রহণ করেন। পরে মন্ত্রনালয়ের পরিচালক আনিছুর রহমান, উপপরিচালক রনজিৎ কুমার সুত্রধর, জেলা ত্রাণ কর্মকর্তা আখতারুজ্জামান, সহকারী প্রকৌশলী রবিউল ইসলামকে সদস্য করে টাক্সফোর্স গঠন করা হয়। সম্প্রতি ওই টাক্সফোর্স এলাকাটি পরিদর্শন করে। এই অবস্থায় আজ সেখানে সীমানা পিলার স্থাপন করে সাইনবোর্ড টানিয়ে দেয়া হয়েছে। ছেন।

স্থানীয়রা জানান, দীর্ঘদিন ধরে অনেকে জমিগুলোতে অস্থায়ীভাবে ঘর নির্মাণসহ চাষাবাদ করছিলেন। ফলে উদ্ধারের এগুলো আবারও লিজের মাধ্যমে তাদের কাছে ফিরিয়ে দেয়া হলে অনেকগুলো পরিবার চাষাবাদ করে সংসার চালাতে পারতো।

পিআইও মিজানুর রহমান জানান, ‘এখন ওই জমি জনকল্যাণেই ব্যবহৃত হতে পারে’।

এবি/রাতদিন