পীরগাছায় ঘাঘটের ভাঙনে নিঃস্ব মানুষ, বাঁধের দাবিতে মানববন্ধন

রংপুরের পীরগাছায় বাঁধের দাবিতে মানববন্ধন করেছে স্থানীয়রা। একই সাথে নদী ভাঙনে ক্ষতিগ্রস্থদের আর্থিক ক্ষতিপূরণেও দাবি জানানো হয়েছে।

আজ বৃহস্পতিবার, ২৩ জুলাই দুপুরে পীরগাছার কৈকুড়ি পিয়ারপাড়া গ্রামের ঘাঘট নদীর তীরে ঘন্টাব্যাপী এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে বক্তব্য রাখেন রেজাউল করিম, ঝান্ডু মিয়া, রানা ইসলাম ও শফিউল আলম প্রমুখ।

জানা গেছে, কৈকুড়ি ইউনিয়নের পিয়ারপাড়া ও কুটিরপাড়া গ্রাম ঘাঘট নদীর ভাঙনের কবলে পড়ে বিলীনের পথে। ইতোমধ্যে ওই দুই গ্রামের অনেকে ভিটেমাটি হারিয়ে নিঃস্ব হয়েছেন। কারও কারও ফসলি জমি-বাড়ি ভাঙনের হুমকিরমুখে। এই পরিস্থিতিতে দুই গ্রামের মানুষ চরম আতংকে রয়েছেন।

মাববন্ধনে বক্তারা বলেন, প্রতিবছর ঘাঘট নদীর ভাঙনে নদীগর্ভে বিলীন হচ্ছে তাদের বসতবাড়ি ও ফসলি জমি। অনেকেই হয়েছেন নিঃস্ব। আবারও পিয়ারপড়া ও কুটিরপাড়া গ্রামের উপর দিয়ে প্রবাহিত ঘাঘট নদীর তীব্র ভাঙন দেখা দিয়েছে। ফলে ভাঙনরোধে দ্রæত বাঁধ নির্মাণের জন্য প্রধানমন্ত্রী ও পানিসম্পদ মন্ত্রীর হস্তক্ষেপ প্রয়োজন।

পীরগাছা উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহ মো. মাহাবুবার রহমান এ বিষয়ে বলেন, ‘পিয়ারপাড়া ও কুটিরপাড়া গ্রামের ভাঙনরোধে ব্যবস্থা নিতে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের বলা হয়েছে’।

এবি/রাতদিন