পেঁয়াজের ঝাঁজের সাথে পাল্লা দিয়ে এবার বাড়লো মরিচের ঝাল

শুরু হয়েছে হেমন্ত কাল। হেমন্তের প্রভাব প্রকৃতিতে যতটুকু পড়েছে তার চে’ বেশী পড়েছে সবুজ সবজিতে। ক্রমেই বাজার ভরে উঠছে শীতের সবজিতে। তবে নতুন সবজির আকাশছোঁয়া দামের সাথে যুক্ত হয়েছে মরিচের ঝাল। পেঁয়াজের সাথে পাল্লা দিতেই যেন লাফিয়ে বাড়ছে মরিচের দাম। তবে ব্যবসায়ীরা বলছেন এটি সাময়িক।

সপ্তাহের ব্যবধানে ১৫ থেকে ৩০ টাকা বেড়ে আবারো রাজধানীর খুচরা বাজারে কেজিপ্রতি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯০ থেকে ১০০ টাকায়। অন্যদিকে কাঁচা মরিচের দাম হঠাৎ করেই বেড়ে বিক্রি হচ্ছে ১০০ টাকা কেজি দরে। গত সপ্তাহেও যা বিক্রি হয়েছে ৫০ থেকে ৬০ টাকায়।

অন্য সবজির দামও বেড়েছে সপ্তাহান্তে। কেজি প্রতি আলুর দাম বেড়েছে ৫ থেকে ৮ টাকা। যে আলু গত সপ্তাহে বিক্রি হয়েছে ১৮ থেকে ২২ টাকা। তা আজ বাজারে বিক্রি হচ্ছে ২৫ থেকে ২৮ টাকা।

শুক্রবার রাজধানীর মিরপুর, শেওড়াপাড়া, পিরেরবাগ, কল্যাণপুর, আগারগাঁও ও কারওয়ান, কচুক্ষেত বাজার ঘুরে রাজার দরের এ চিত্র দেখা যায়।

গত এক দেড় মাস থেকে বাজারে টমেটো, শিম ও গাজরের দাম কমছে না। এখনো বাজারে টমেটো ও শিম বিক্রি হচ্ছে ১০০ থেকে ১১০ টাকা কেজি। আর গাজর বিক্রি হচ্ছে ৮০ থেকে ৯০ টাকা কেজি। শীতের সবজি ফুলকপি ও বাঁধাকপি বিক্রি হচ্ছে প্রতি পিস ৩০ থেকে ৪০ টাকা। আর মুলা বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা কেজি।

এদিকে গত সপ্তাহের থেকে কিছুটা দাম বেড়ে বাজারে বরবটি, ঢেঁড়স, কাঁকরোল বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা কেজি। পাশাপাশি পটল ও ঝিঙ্গা বিক্রি হচ্ছে একই দামে। তবে বেগুন, করলা, উস্তা বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা কেজি।

অন্যদিকে একটু কম দামের তালিকায় রয়েছে মিষ্টি কুমড়া ও পেঁপে। বাজারে প্রতি কেজি মিষ্টি কুমড়া বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৫ টাকায়। আর পেঁপে বিক্রি হচ্ছে ২৫ টাকা কেজি।

এদিকে পেঁয়াজের দাম কমাতে সরকারের পক্ষ থেকে নানা উদ্যোগ নেয়া হলেও কোনটাই যেন ফলপ্রসূ হচ্ছে না। বিভিন্ন দেশ থেকে পেঁয়াজ আমদানিতে এলসি খোলা হলেও বাজারে এর প্রভাব পড়ছে না খুব একটা।

জেএম/রাতদিন