পেঁয়াজ রপ্তানি বন্ধ করায় বাংলাদেশের উদ্বেগ, আবারও চালু করতে ভারতকে চিঠি

পেঁয়াজ রপ্তানি বন্ধ করায় উদ্বেগ জানিয়ে আবারও তা চালু করতে ভারতের প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ। ঢাকায় ভারতীয় হাই কমিশনে গতকাল মঙ্গলবার, ১৫ সেপ্টেম্বর পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে লেখা চিঠিতে এ আহ্বান জানানো হয়েছে বলে দেশের একটি গণমাধ্যম খবর প্রকাশ করেছে।

চিঠিতে বলা হয়, ‘১৪ সেপ্টেম্বর ভারতের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় আকস্মিক পেঁয়াজ রপ্তানির ঘোষণায় যে পরিবর্তন এনেছে, তাতে গভীর উদ্বেগ জানাচ্ছে বাংলাদেশ। এটা বাংলাদেশের বাজারে নিত্য প্রয়োজনীয় খাদ্যপণ্যের সরবরাহকে সরাসরি প্রভাবিত করছে’।

গত জানুয়ারিতে বাংলাদেশ-ভারতের বাণিজ্য সচিব পর্যায়ের আলোচনার উল্লেখ করে পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, ‘সেখানে বাংলাদেশ ভারতকে অনুরোধ জানিয়েছিল, ভারত যেন বাংলাদেশে নিত্য প্রয়োজনীয় খাদ্যপণ্যের রপ্তানিতে বিধিনিষেধ আরোপ না করে এবং যদি কোনো বিধিনিষেধ আরোপ করতে হয়, তাহলে বাংলাদেশকে যেন আগেই জানানো হয়’।

চিঠিতে আরও বলা হয়, গত অক্টোবরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরেও এমন বিধিনিষেধের বিষয় আগে জানানো নিয়ে আলোচনা হয়েছিল।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, ভারত সরকারের হঠাৎ ঘোষণা বন্ধুপ্রতীম দুই দেশের মধ্যে ২০১৯ ও ২০২০ সালে হওয়া আলোচনা এবং পারস্পরিক বোঝাপড়ায় গুরুত্ব দেওয়া হয়ন ‘।

এ বিষয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সাংবাদিকদের বলেন, ‘দুই দেশের মধ্যে অলিখিত কথা ছিল যে, ভারত অব্যাহতভাবে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি করবে এবং এ নিয়ে যদি কোনো পরিবর্তন থাকে তবে ভারত আগে জানিয়ে দেবে’।

তিনি বলেন,‘আমরা খুব দ্রুত ভারতের এই সিদ্ধান্ত প্রত্যাহারের আহ্বান  জানিয়েছি এবং প্রত্যাশা করছি খুব দ্রুত ভালো ফলাফল পাব’।

এইচএ/রাতদিন