প্রতিবন্ধীদের জন্য সাহায্যকেন্দ্র স্থাপন করা হবে: সমাজকল্যাণ মন্ত্রী

সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ এমপি বলেছেন, সেরিব্রাল পালসিসহ এনডিডি বৈশিষ্ট্য সম্পন্ন প্রতিবন্ধী ব্যক্তিগণের অন্যান্য প্রতিবন্ধী ব্যক্তিদের তুলনায় জীবনব্যাপী যত্ন-পরিচর্যার বেশি প্রয়োজন। তাদের জীবনব্যাপী যত্ন-পরিচর্যার লক্ষ্যে জেলা ও উপজেলা পর্যায়ে বিশেষ ধরনের এনডিডি সেবা ও সাহায্য কেন্দ্র স্থাপন করা হবে।

মঙ্গলবার (০৬ অক্টোবর) নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট-এর উদ্যোগে ‘বিশ্ব সেরিব্রাল পালসি প্রতিবন্ধী ব্যক্তি দিবস ২০২০’  উদযাপন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় ভার্চুয়াল মাধ্যমে যোগ দিয়ে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

এনডিডি ট্রাস্ট এর চেয়ারপার্সন অধ্যাপক ডা. মো. গোলাম রব্বানীর সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু এমপি ও সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ জয়নুল বারী।

মন্ত্রী বলেন, বর্তমান সরকার প্রতিবন্ধী বান্ধব সরকার। প্রতিবন্ধীদের সমাজের মূল ধারায় নিয়ে আসতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। এ প্রতিশ্রুতি বাস্তবায়নে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। প্রতিবন্ধীদেরকেও মানুষের মতো মানুষ হিসেবে গড়ে তুলতে হবে।
 
মন্ত্রী আরো বলেন, সরকার প্রতিবন্ধীদের উন্নয়নে ‘প্রতিবন্ধীতা সম্পর্কিত সমন্বিত বিশেষ শিক্ষা নীতিমালা ২০১৯’ প্রণয়ন করা হয়েছে। বিশেষ শিক্ষা কারিকুলাম প্রণয়নের লক্ষ্যে গাইডলাইন প্রস্তুতকরণ ও বিশেষ স্কুলের শিক্ষকদের প্রশিক্ষণ প্রদান করছে।

অটিজম ও এনডিডি সংশ্লিষ্ট পেশাজীবীদের নিয়ন্ত্রণ ও দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে ‘রিহ্যাবিলিটেশন কাউন্সিল আইন ২০১৮’ প্রণয়ন করেছে। প্রতিবন্ধীদের জীবনমান উন্নয়নে প্রতিবন্ধী ভাতা, প্রতিবন্ধী শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান, সহায়ক উপকরণ বিতরণ, প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের মাধ্যমে থেরাপি ও কাউন্সেলিং সেবা প্রদানসহ এনডিডি সেবা ও সাহায্য কেন্দ্র স্থাপন করা হয়েছে বলেও মন্ত্রী জানান। 

সমাজকল্যাণ প্রতিমন্ত্রী বলেন, সবার সম্মিলিত প্রয়াসই পারে প্রতিবন্ধীদের সমাজের মূল স্রোতে নিয়ে আসতে। প্রতিবন্ধীদের শিক্ষা, চিকিৎসা ও কর্মে প্রবেশের সমানাধিকার নিশ্চিত করা হবে। 

পরে সেরিব্রাল পালসি প্রতিবন্ধী মেধাবী শিক্ষার্থী ও উদ্যোক্তাদের পুরস্কার ও সম্মাননা দেয়া হয়।

সূত্র: সময় টিভি

এনএ/রাতদিন