প্রতিশ্রুতি দিয়েও লড়তে পারল না আফগানিস্তান

বিশ্বকাপ শুরুর আগে আফগান অধিনায়ক গুলবাদিন নায়েব জানিয়েছিলেন যেকোনো দলের বিপক্ষে লড়তে প্রস্তুত তার দল। তবে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে লড়তে পারল না আফগানিস্তান।

অস্ট্রেলিয়ার বিপক্ষে পাত্তাই পায়নি গুলবাদিন নায়েবের দল। ব্রিস্টলে আফগানদের করা ২০৭ রানের মামুলি সংগ্রহ ৯১ বল হাতে রেখেই মাত্র ৩ উইকেট হারিয়ে টপকে গেছে অস্ট্রেলিয়া। ব্যাট হাতে ফিফটি করেছেন দুই ওপেনার ডেভিড ওয়ার্নার এবং অ্যারন ফিঞ্চ।

২০৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে উদ্বোধনী জুটিতেই নিজেদের আধিপত্য বুঝিয়ে দেয় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। অধিনায়ক ফিঞ্চ ও ওয়ার্নার মিলে মাত্র ১৬.২ ওভারে যোগ করেন ৯৬ রান। সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়ে ৬৬ রানে আউট হন ফিঞ্চ।

তবে শেষপর্যন্ত এবারের বিশ্বকাপের প্রথম সেঞ্চুরি করা হয়নি ওয়ার্নারের। তিনি অপরাজিত থেকে যান ১১৪ বলে ৮ চারের মারে ৮৯ রানের ইনিংস খেলে। উইকেটে এসে প্রথম বলেই ৪ মেরে দলের জয় নিশ্চিত করেন গ্লেন ম্যাক্সওয়েল।

এর আগে টসে জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন আফগান অধিনায়ক গুলবাদিন নায়েব। ম্যাচের প্রথম দুই ওভারের মধ্যেই প্রথম দুই ওপেনার মোহাম্মদ শাহজাদ ও হজরত উল্লাহ জাজাইয়ের উইকেট হারায় আফগানরা। দুজনেই ব্যক্তিগত শূন্য রানে আউট হন।

অজি স্পিনার অ্যাডাম জাম্পার ঘুর্ণিতে ৮০ রানের আগেই ৫ উইকেট হারায় তারা। ৬ চারে ৬০ বলে ব্যক্তিগত ৪৩ রান করে আউট হন রহমত।

এক সময় আফগানরা ২০০ পেরোবে কিনা, তা নিয়ে শঙ্কা জেগেছিল। কিন্তু রশিদ খানের ১১ বলে ৩ ছয় ও ২ চারে ২৭ রানের ইনিংসে শেষপর্যন্ত ২০৭ রানে অলআউট হয় আফগানিস্তান।

জেএম/রাতদিন