প্রধানমন্ত্রী আন্তরিক, ব্রিটেনে বৈধ হচ্ছে লাখেরও বেশী অবৈধ অভিবাসী

প্রধানমন্ত্রী হওয়ার পরও বরিস জনসন তার তার মতের পক্ষে রয়েছেন বলে এক ফেসবুক স্ট্যাটাসে জানিয়েছেন ব্রিটিশ এমপি রুপা হক। এর ফলে ব্রিটেনে অবৈধভাবে অবস্থান করা ১ লাখেরও বেশি বাংলাদেশির বৈধতা মিলতে পারে। লন্ডনের মেয়র থাকাকালে ৫ লাখেরও বেশি অবৈধ অভিবাসীকে বৈধতা দিতে তৎকালীন সরকারকে আহ্বান জানিয়েছিলেন তিনি।

বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ এমপি রুপা হকের ফেসবুক স্ট্যাটাসে দেওয়া লিংক থেকে আরও জানা গেছে, বরিস জনসনের কথা ঠিক থাকলে দেশটিতে অবৈধভাবে অবস্থান করা ১ লাখেরও বেশি বাংলাদেশির বৈধতা মিলতে পারে।

জানা গেছে, বরিস নির্বাচিত হওয়ার পর গত বৃহস্পতিবার, হাউস অব কমন্সে এ বিষয়ে নতুন প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন এমপি রুপা হক। জানতে চান, অবৈধদের সাধারণ ক্ষমার আওতায় এনে বৈধতা দেওয়া হবে কী না? জবাবে বরিস জানান, আগের সরকার অবৈধদের বের করে দিতে চেয়েছিল। কিন্তু তার সরকার আন্তরিক।

রুপা হকের দেওয়া তথ্যমতে, লন্ডনের মেয়র থাকাকালে ২০০৯ সালে বরিস বলেছিলেন, ১০ বছরের বেশি সময় যারা অবৈধভাবে ব্রিটেনে আছে, তাদের বৈধতা দিলে একদিকে বৈধ শ্রমিক মিলবে অন্যদিকে সরকার ট্যাক্স পাবে।

বর্তমানে ৫ লাখেরও বেশি বৈধ অভিবাসীর পাশাপাশি সেখানে এক লাখেরও বেশি অবৈধ বাংলাদেশি রয়েছেন।  বরিসের বক্তব্য কার্যকর হলে ১ লাখেরও বেশি বাংলাদেশি বৈধতা পাবে।