প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার তৈরি করছেন সৌরভ!

ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতি হওয়ার পরপরই ইডেন গার্ডেন্সে ভারতের বিপক্ষে বাংলাদেশের টেস্ট ম্যাচটি নিয়ে বিশেষ পরিকল্পা শুরু করেন সৌরভ গাঙ্গুলি। ইডেনে বাংলাদেশের ইতিহাসে প্রথম টেস্ট ম্যাচ খেলতে নামবে টাইগাররা।

ওই ম্যাচটি স্মরণীয় করে রাখতে ইতোমধ্যে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দাওয়াত দিয়েছেন সৌরভ। ইত্যিমধ্যে প্রধানমন্ত্রী রাজি হয়েছেন ম্যাচটির শুরুতে উপস্থিত থাকবেন তিনি। একই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

তবে প্রধানমন্ত্রীকে বরণ করে নিতে কি আয়োজন করেছেন পশ্চিমবঙ্গ ক্রিকেট অ্যাসোসিয়েশন (সিএবি) এবং বিসিবি সভাপতি সৌরভ গাঙ্গুলির?

আনন্দবাজারের খবর অনুযায়ী, ‘বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বল আকৃতির স্মারক ও সোনার মুদ্রা দিয়ে সম্মানিত করার পরিকল্পনা রয়েছে সিএবির। আগামী সপ্তাহেই তা সরকারিভাবে ঘোষণা করা হবে।’

এদিকে পরিকল্পনা করা হচ্ছে, যেহেতু বাংলাদেশের প্রধানমন্ত্রী এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী উপস্থিত থাকবেন, সে কারণে হয়তো বা তাদের দিয়েই টেস্ট ম্যাচটি শুরুর বেল বাজানো হতে পারে। যদিও আনুষ্ঠানিকভাবে এখনও সেটা প্রকাশ করা হয়নি।

ইডেনে ভারত-বাংলাদেশ ম্যাচের প্রথম দু’দিন দেখা যেতে পারে ভারতের সব টেস্ট অধিনায়ককে। সিএবি’র পরিকল্পনা, প্রথমদিন জাতীয় সঙ্গীতের সময় দুই দলের ক্রিকেটারদের সঙ্গে সাবেক অধিনায়করাও যোগ দেবেন।

সৌরভ গাঙ্গুলি কিন্তু এই অনুষ্ঠানে আমন্ত্রণ জানিয়েছেন, টেনিস তারকা সানিয়া মির্জা, দাবার বিশ্ব চ্যাম্পিয়ন বিশ্বনাথন আনন্দ, ব্যাডমিন্টন তারকা পিভি সিন্ধুকেও। টেস্ট শুরুর আগে সংক্ষিপ্ত অনুষ্ঠানে গান পরিবেশন করবেন বাংলাদেশের রুনা লায়লা এবং ভারতের শ্রেয়া ঘোষালসহ অনেকেই।

এনএ/রাতদিন