প্রাথমিকে পরীক্ষা ছাড়াই মূল্যায়ন, পরবর্তি শ্রেণিতেও আগের রোল নম্বর

প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের পরীক্ষা ছাড়াই মূল্যায়ন করা হবে। বছরের প্রথম আড়াই মাসে হওয়া ক্লাস এবং টিভি ও রেডিওতে হওয়া ক্লাসের ভিত্তিতে নিজ নিজ স্কুলের শিক্ষকরা শিক্ষার্থীদের মূল্যায়ন করবেন।

আজ  সোমবার, ২৩ নভেম্বর প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম গনমাধ্যমকে এসব তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ‘মূল্যায়নের বিষয়টি শিক্ষকদের ওপরই ছেড়ে দেওয়া হয়েছে। তবে এই মূল্যায়নে কোনো পরীক্ষা হবে না। আর মাঠপর্যায়ের কর্মকর্তারা আগের শ্রেণির রোল নম্বর রাখতে মত দিয়েছেন’।

তিনি আরো বলেন, ‘আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে মূল্যায়নের কাজটি শেষ করতে হবে। ওপরের শ্রেণিতে ওঠার পর তাদের রোল নম্বর আগের ক্লাসের রোল নম্বরই থাকবে। তবে কোনো অভিভাবক মনে করলে তাঁর সন্তানকে আগের শ্রেণিতেও রাখার সুযোগ পাবেন।

বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরোর তথ্য অনুযায়ী, বর্তমানে সারা দেশে প্রাথমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে ১ লাখ ২৯ হাজার ২৫৮টি। এসব প্রতিষ্ঠানে মোট শিক্ষার্থী প্রায় ১ কোটি ৬৩ লাখ। এগুলোর মধ্যে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের (৬৫,৬২০টি) শিক্ষার্থী ১ কোটি ১৪ লাখ।

করোনাভাইরাসের কারণে গত মাসে মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের পরীক্ষা ছাড়াই ওপরের শ্রেণিতে উঠার সিদ্ধান্তের কথা জানিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়। কিন্তু প্রাথমিক স্তরের শিক্ষার্থীরা কিসের ভিত্তিতে ওপরের শ্রেণিতে উঠবে, সে বিষয়ে অস্পষ্টতা কাটছিল না। এখন শিক্ষা অধিদপ্তর এ সিদ্ধান্ত জানালো।

আরআই /রাতদিন