ফেসবুকে ওপেন চ্যালেঞ্জ, পাটগ্রামে সহকারী অধ্যাপক কারাগারে

লালমনিরহাটের পাটগ্রাম আদর্শ কলেজের রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক মো: শরিফুল ইসলামকে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার করেছে পুলিশ। সরকার ও রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুন্ন করার উদ্দেশ্যে মিথ্যা অপপ্রচার ও আইন শৃঙ্খলা অবনতি ঘটানোর চেষ্টার অপরাধে তাকে আটক করা হয়।

বুধবার, ১৩ মে তাকে আদালতের মাধ্যমে হাজতে পাঠানো হয়েছে। এর আগে মঙ্গলবার দিবাগত রাতে তাকে আটক করা হয়।

তিনি পাটগ্রাম আদর্শ কলেজে প্রায় ১৫ বছর থেকে শিক্ষকতা করছেন। তিনি বর্তমানে পাটগ্রাম পৌরসভার ৯ নং ওয়ার্ডের মির্জারকোর্ট এলাকার বাসিন্দা । ওই কলেজ শিক্ষক রংপুর জেলার পীরগঞ্জ ভেন্ডাবাড়ি পলাশী গ্রামের মো. খায়রুল ইসলামের ছেলে।

থানা পুলিশ সুত্রে জানা গেছে , গত সোমবার, ১১ মে ওই কলেজ শিক্ষক তার ফেসবুক ওয়ালে ওপেন চ্যালেঞ্জ টু এভরিবডি শিরোনামে একটি পোষ্ট দেন। এতে বলা হয়, কোলাকুলি করা, মোসাফা করা থেকে দূরে থাকা, সামাজিক দুরত্ব বজায় রেখে চলা এ সমস্ত কথা কোরআন, ইসলাম, ঈমান আমলের উপর বড় আঘাত হেনেছে। স্যানিটাইজার, মাস্ক ব্যবহার, বাসায় থাকা প্রভৃতি ভাইরাস প্রতিরোধে ৯৯.৫০% ভুয়া।

এ সকল কথা প্রমাণ করতে পারলে দুই লাখ টাকা ক্ষতিপূরণ প্রদান করার চ্যালেঞ্জ দেন তিনি। না পারলে তাকে টাকা দিতে হবে ও সরকারের পক্ষ থেকে রাষ্ট্রদ্রোহী মামলা করতে হবে। এসব বিষয় উল্লেখ করে তার নাম, কলেজের নাম, মোবাইল ও এনআইডি নম্বর দিয়ে তিনি পোষ্টটি পাবলিশ করেন। এ ঘটনাকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সরকার ও রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুন্ন করার উদ্দেশ্যে মিথ্যা অপপ্রচার ও আইনশৃঙ্খলা অবনতি ঘটানোর চেষ্টার অপরাধে মঙ্গলবার ১২ মে রাতে পাটগ্রাম থানা পুলিশের উপপরিদর্শক (এসআই) আশরাফুল ইসলাম বাদি হয়ে ডিজিটাল নিরাপত্তা আইনে পাটগ্রাম থানায় একটি মামলা দায়ের করেন। ওই মামলায় তাকে গভীর রাতে গ্রেফতার করে থানা পুলিশ।

পাটগ্রাম থানার অফিসার ইনচার্জ (ওসি) সুমন কুমার মহন্ত ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, সরকার ও রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুন্ন করার উদ্দেশ্যে মিথ্যা অপপ্রচার ও আইনশৃঙ্খলা অবনতি ঘটানোর চেষ্টার অপরাধে ডিজিটাল নিরাপত্তা আইনে তাঁর বিরুদ্ধে পাটগ্রাম থানার উপপরিদর্শক মো. আশরাফুল ইসলাম বাদী হয়ে মামলা দায়ের করেছেন। ওই মামলায় তাঁকে গতকাল রাতে গ্রেফতার করা হয়। আসামীকে বুধবার আদালতের মাধ্যমে লালমনিরহাট জেল হাজতে প্রেরণ করা হয়েছে।’

জেএম/রাতদিন