ফেসবুক ব্যবহার কর, কিন্তু আসক্ত হয়ো না : ড. জাফর ইকবাল

লেখক, পদার্থবিদ, ও শিক্ষাবিদ  ড. মুহম্মদ জাফর ইকবাল শিক্ষার্থীদের সতর্ক করে বলেছেন, ‘তুমি তোমার জীবন নিয়ে কী করবে তা তোমাকে ভাবতে হবে। আগামী দশ বছর পর ফেসবুক থাকবে না বলে আমার মনে হয়। ফেসবুক মাদকের মত এক ধরনের নেশা। ফেসবুক ব্যবহার কর, কিন্তু আসক্ত হয়ো না’

মঙ্গলবার, ২৯ জানুয়ারি মুন্সীগঞ্জের নয়াগাওয়ে প্রেসিডেন্ট প্রফেসর ড. ইয়াজউদ্দিন আহম্মেদ রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজে বিজ্ঞান উৎসবের উদ্বোধনী বক্তব্যে এসব কথা বলেন তিনি।

জনপ্রিয় এই লেখক আরও বলেন, ‘পৃথিবীতে তথ্যের গুরুত্ব সবচেয়ে বেশি। পৃথিবীর সবচেয়ে বেশি তথ্য আছে গুগল-ফেসবুক-অ্যামাজন-এদের কাছে। তুমি তোমার পরিশ্রম ও সময় ব্যয় করে ফেসবুককে লাভবান করছ। তোমার পছন্দ-অপছন্দ সব জানে গুগল। এখান থেকে বের না হলে তোমরা আর স্মার্ট থাকবে না। পৃথিবীতে এখন একটা সময় যাচ্ছে যখন আমাদের খুব সতর্ক থাকতে হবে’।

দেশে ছেলে-মেয়ে সমানভাবে এগিয়ে যাচ্ছে জানিয়ে এই অধ্যাপক বলেন, ‘তোমরা যদি জানার জন্য লেখাপড়া কর, জিপিএ -৫ এর জন্য নয়, তবে বাংলাদেশটা বদলে যাবে। বাংলাদেশের দায়িত্ব তোমাদের হাতে’।

এরপর শিক্ষার্থীদের উদ্দেশে দেওয়া বক্তৃতায় তিনি আরও বলেন, ‘বই পড়া একটা অসাধারণ ব্যাপার। যে বই পড়ে সে অন্যদের থেকে আলাদা। তবে, দুঃখজনকভাবে বিশ্বব্যাপী বই পড়া কমে গেছে। আমার ফেসবুক অ্যাকাউন্ট নেই। তবে যা শুনি, ফেসবুকে যত বেশি লাইক তত বেশি আনন্দ’।

একটি জাতীয় দৈনিকের অনলাইনে মঙ্গলবার এ খবর প্রকাশিত হয়েছে।