বগুড়া-সিরাজগঞ্জ রেলপথ নির্মাণ শীঘ্রই, ১০০ কি.মি. গতিতে ট্রেন ছুটবে বঙ্গবন্ধু রেলসেতু দিয়ে

রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেনে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরিকল্পনা অনুযায়ী দেশকে সমৃদ্ধভাবে এগিয়ে নিতে কাজ করছেন। বিশেষ করে রেল যোগাযেোগ ক্ষেত্রে আধুনিকতার ছোঁয়া নিয়ে দেশের যোগাযোগ ব্যবস্থাকে এগিয়ে নিতে তিনি যথাযথ বাস্তবমুখী পদক্ষেপ গ্রহণ করেছেন। এরই অংশ হিসবে যমুনায় দেশের দ্বিতীয় ডুয়েলগেজ রেলসেতু নির্মাণ কাজ শুরু করতে যাচ্ছেন। আগামী ২৯ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিত্তিপ্রস্তর স্থাপনের মাধ্যমে দেশের এ বৃহৎ নির্মাণযজ্ঞ শুরু হবে।

তিনি আরো বলেন, এতে ব্যয় হবে ১৬ হাজার ৭৮০ কোটি টাকা। যার মধ্যে ১২ হাজার ১৪৯ কোটি টাকা দিচ্ছে জাইকা। বাকিটার যোগান দেবে বাংলাদেশ সরকার। আশা করা হচ্ছে আগামী ২০২৪ সালের আগস্ট মাসে এই রেলসেতুর নির্মাণ কাজ শেষে তা চলাচলের জন্য উন্মুক্ত করা হবে।

তিনি আজ রোববার, ২২ নভেম্বর সিরাজগঞ্জ জেলা প্রশাসন সম্মেলনকক্ষে সেতুটির ভিত্তিপ্রস্তর স্থাপন উপলক্ষে এক প্রস্তুতিসভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, যমুনা নদীতে বঙ্গবন্ধু সেতুর উত্তর পাশ দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব রেলসেতু নির্মাণ হলে দক্ষিণ এশিয়া আঞ্চলিক যোগাযোগ বাড়াতে বিশেষ ভূমিকা রাখবে।

তিনি জানান, ডুয়েল লেনের রেলসেতুটি তৈরি হলে ঘণ্টায় ১০০ কিলোমিটার গতিতে ট্রেন চলাচল করবে। এ ছাড়া দেশের সর্ব উত্তরের জেলাগুলোর সাথে ঢাকার রেল যোগাযাগ আরো সহজ করতে বগুড়া থেকে সিরাজগঞ্জ পর্যন্ত আলাদা রেলপথ নির্মাণের পরিকল্পনা শেষ পর্যায়ে। দ্রুতই এর কাজ শুরু করা হবে।

এইচএ/রাতদিন