বগুড়ায় ঘুষ নেয়ার সময় দুদকের জালে আটক ভূমি কর্মকর্তা

বগুড়ার গাবতলী উপজেলার নাড়ুয়ামালা ইউনিয়ন ভূমি কার্যালয়ের এক কর্মকর্তাকে ঘুষ নেওয়ার অভিযোগে হাতেনাতে আটক করা হয়েছে। রোববার, ২০ অক্টোবর দুপুরে প্রায় তিন ঘণ্টার অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করে দুর্নীতি দমন কমিশন (দুদক) সমন্বিত জেলা কার্যালায় বগুড়ার কর্মকর্তারা।

গ্রেপ্তারকৃত ওই ভূমি কর্মকর্তার নাম আবদুল হান্নান। তিনি নাড়ুয়ামালা ইউনিয়ন ভূমি কার্যালয়ে সহকারী ভূমি কর্মকর্তা। দুদক সমন্বিত জেলা কার্যালয় বগুড়ার উপ-পরিচালক মোঃ মনিরুজ্জামানের সার্বিক দিক-নির্দেশনায় এবং সহকারী পরিচালক আমিনুল ইসলামের নেতৃত্বে অভিযানে দুদকের পক্ষে আরও উপস্থিত ছিলেন উপ-সহকারী পরিচালক সুদীপ কুমার চৌধুরী ও ওয়াহেদ মঞ্জুর সোহাগ।

অভিযানে থাকা দুদক কর্মকর্তারা জানান, গত বুধবার, ১৬ অক্টোবর গাবতলী উপজেলার নাড়ুয়ামালা ইউনিয়নের জয়ভোগা গ্রামের বাসিন্দা মতিউর রহমান তাঁর নামীয় ১৬ শতক কৃষি জমির খাজনা ১৪৩ টাকা । কিন্ত ভূমি কার্যালয়ের কর্মকর্তা আবদুল হান্নান জানান, শুধু ১৪৩ টাকা দিয়ে খাজনা পরিশোধ করা যাবে না অতিরিক্ত আরো ১৩ হাজার টাকা দিতে হবে।

ওইদিন মতিউর রহমান খাজনা না দিয়ে তিনি বিষয়টি বিস্তারিত উল্লেখ করে গত বৃহস্পতিবার, ১৭ অক্টোবর বগুড়া দুদক কার্যালয়ে একটি লিখিত অভিযোগ করেন। যার পরিপ্রেক্ষিতে দুদক কর্মকর্তারা হান্নানকে ধরার জন্য পরিকল্পনা তৈরি করেন।

পূর্ব পরিকল্পনা মতে, রোববার, ২০ অক্টোবর দুপুরে ওই জমির খাজনা দিতে যান মতিউর রহমান। তখন আবদুল হান্নান তার কাছে খাজনার ১৪৩ টাকা সহ অতিরিক্ত ১৩ হাজার টাকা দাবি করলে এই টাকা দিতে চান মতিউর রহমান। অতিরিক্ত ১৩ হাজার টাকা দেওয়ার আগে থেকে দুদক কর্মকর্তা ভূমি কার্যালয়ের আশপাশে অবস্থান করছিলেন। এই টাকা ঘুষ গ্রহণের সময় আবদুল হান্নানকে হাতেনাতে ধরে ফেলেন দুদক বগুড়ার কর্মকর্তারা।

বগুড়া দুদকের সহকারী পরিচালক আমিনুল ইসলাম জানান, গ্রেপ্তারকৃত আবদুল হান্নানের বিরুদ্ধে দুদক কার্যালয়ের দণ্ডবিধি ১৬১ ধারায় এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারায় ইতোমধ্যে মামলা দায়ের করা হয়েছে।

শান্ত/রাতদিন