ইশারা ভাষা ইনস্টিটিউট প্রতিষ্ঠা হবে : সমাজকল্যাণমন্ত্রী

শিগগিরই বাক-শ্রবণ প্রতিবন্ধী ব্যক্তিদের সকল সুযোগ সুবিধা নিশ্চিত করতে বাংলা ইশারা ভাষা ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হবে বলে জানিয়েছেন সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ।

বুধবার, ৭ ফেব্রুয়ারি সমাজসেবা অধিদপ্তরে ‘বাংলা ইশারা ভাষা দিবস-২০১৯’ উদযাপন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন মন্ত্রী। সমাজসেবা অধিদপ্তর সূত্রে জানা গেছে এসব তথ্য।

তিনি বলেন, ‘দেশে বর্তমানে ১ লাখ  ৬৬ হাজার ৩৯৭ জন নিবন্ধিত বাক-শ্রবণ প্রতিবন্ধী রয়েছে। এর মধ্যে ১ লক্ষ ১৮ হাজার ৯০৭ জন বাকপ্রতিবন্ধী ও ৪৭ হাজার ৪৯০ জন শ্রবণ প্রতিবন্ধী।’

‘এই বাক-শ্রবণপ্রতিবন্ধী ব্যক্তিদের জন্য দেশে মোট ৮ টি বাক-শ্রবণ প্রতিবন্ধী বিদ্যালয় থাকলেও ঢাকায় বড় কোন ইন্সটিটিউট করা হয়নি’-যোগ করে বলেন নুরুজ্জামান আহমেদ।

সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক গাজী মোহাম্মদ নুরুল কবীর অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। বিশেষ অতিথি হিসেবে সেখানে ছিলেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এবং মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জুয়েনা আজিজ।

অনুষ্ঠানে ইশারা ভাষায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন এসডিএসএলের সাধারণ সম্পাদক মিজানুর রহমান।

এর আগে দিবসটি উপলক্ষে রাজধানীর আগারগাঁওয়ের  প্রবীণ হিতৈষী সংঘ থেকে সমাজসেবা অধিদপ্তর পর্যন্ত প্রধান সড়কে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।

পরে বাক-শ্রবণ প্রতিবন্ধী শিশুরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে।

এমএইচ/০২/১৯