বাইডেন প্রথম দিনেই ট্রাম্পের করা যেসব নিষেধাজ্ঞা তুলে দিবেন

ট্রাম্প যুগের অবসান হচ্ছে শীঘ্রই। এই অবসানের সাথে ট্রাম্পের করা বিভিন্ন আরোপ করা নির্বাহী আদেশ তুলে দিতে চান নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট বাইডেন। বাইডেন শিবির থেকে এমন আভাস পাওয়া যাচ্ছে।

জো বাইডেন ও কমলা হ্যারিস ক্ষমতা গ্রহণ করবেন ২০ জানুয়ারি। প্রেসিডেন্ট ট্রাম্প এখনো পরাজয় মেনে নেয়নি। তবে ক্ষমতার পালাবদলের প্রক্রিয়া শুরু হয়ে গেছে। ক্ষমতায় আসার প্রথম দিনেই ট্রাম্পের বৈরি নীতিমালা থেকে নিজেদের অবস্থান জানিয়ে দিতে চান বাইডেন শিবির।

প্রথম দিনের ট্রাম্পের নির্বাহী আদেশে মুসলিমপ্রধান দেশ থেকে যুক্তরাষ্ট্র ভ্রমণে কড়াকড়ি নিষেধাজ্ঞা আদেশ বাতিল করবেন জো বাইডেন। সেই সাথে থাকতে পারে জলবায়ু নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের করা প্যারিস চুক্তিতে ফিরে যাওয়ার ঘোষণাও থাকতে পারে। ডেফার্ড অ্যাকশন ফর চাইল্ডহুড এরাইভেলস প্রোগ্রামস নামের কর্মসূচিটি পুনর্বহাল করতেও পারেন। এটির কারণে শিশু অবস্থায় আমেরিকায় আসা বিপুলসংখ্যক অভিবাসীর অভিবাসনের পথ রুদ্ধ করে দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প।নতুন প্রেসিডেন্ট নির্বাহী আদেশ দিয়ে এসব নিষেধাজ্ঞা বাতিল করার ক্ষমতা রাখেন।

কোভিড-১৯ মহামারিতে বিপর্যস্ত বিশ্ব জনস্বাস্থ্য সংকটের চরম এ সময়ে ডোনাল্ড ট্রাম্প বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) থেকে যুক্তরাষ্ট্রকে বিচ্ছিন্ন করার ঘোষণা দিয়েছিলেন । জো বাইডেন ক্ষমতা গ্রহণের প্রথম দিনেই ট্রাম্পের এই ঘোষণাটি বাতিল করার সম্ভবনাও রয়েছে।

বাইডেনের প্রচার শিবিরের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যমে এসব নিয়ে এর মধ্যেই প্রস্তুতি শুরু হয়ে গেছে বলে জানানো হয়েছে।

আরআই /রাতদিন