বাজেটে বিভাগের উন্নয়নে বিশেষ বরাদ্দ নেই, হতাশ রংপুর চেম্বার

সংসদে ২০১৯-২০ অর্থবছরের জাতীয় বাজেট পেশ করার পর রংপুর চেম্বার তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানিয়েছেন। বাজেটের কিছু কিছু ক্ষেত্রে হতাশা প্রকাশ করে প্রতিক্রিয়ায় বলা হয়েছে এবারের প্রস্তাবিত বাজেটে।

এক প্রেসবিজ্ঞতিতে রংপুর চেম্বার বলছে, অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া রংপুর অঞ্চলের দারিদ্র নিরসন ও ব্যাপক কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে রংপুর বিভাগের জন্য পোশাক ও কৃষি ভিত্তিক শিল্প জোন গড়ে তোলার পাশাপাশি উন্নয়ন বৈষম্য দূরীকরণে রংপুর বিভাগের আট জেলার উন্নয়নে বিশেষ বরাদ্দ রাখা হয়নি। পাশাপাশি এ বিভাগের শিল্পায়নে আলাদা ঋণ, কর ও ভ্যাট নীতি প্রণয়ন, বোরো মৌসুমে ধানের ন্যায্য দাম না পাওয়া কৃষকদের স্বস্তি দিতে বিশেষ প্রণোদনা, রংপুরে প্রস্তাবিত স্পেশাল ইকোনমিক জোন ও আইটি পার্ক স্থাপন, উত্তরাঞ্চলের উন্নয়নের স্বার্থে ‘নর্থ বেঙ্গল ডেভেলপমেন্ট মিনিস্ট্রি’ গঠনের মত বিষয়গুলো বাজেটে অর্ন্তভূক্ত থাকা উচিত ছিল বলে রংপুর চেম্বার মনে করে।

রংপুর বিভাগের ব্যবসা-বাণিজ্য ও শিল্পায়নের জন্য তেমন কোন সুযোগ-সুবিধা ও অর্থ বরাদ্দের প্রস্তাব না থাকায় রংপুর চেম্বার হতাশ। তাই রংপুর অঞ্চলের দারিদ্র্য নিরসন ও ব্যাপক কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে বিষয়গুলো সংশোধিত বাজেটে অন্তর্ভূক্ত করার জন্য রংপুর চেম্বারের সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী টিটু প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেছেন।

প্রতিক্রিয়ায় আরো বলা হয় যারা ১৫ শতাংশ হারে ভ্যাট দেবেন, শুধু তারাই রেয়াত পাবেন। অপরদিকে ১৫ শতাংশের নিচে অর্থাৎ ২, ৫, সাড়ে ৭ ও ১০ শতাংশ হারে যারা ভ্যাট দেবেন তারা রেয়াত সুবিধা পাবেন না। এক পক্ষ রেয়াত পাবে, অন্য পক্ষ রেয়াত পাবে না। একই আইনে দুই পদ্ধতি চালু করা হলে ট্যাক্স অন ট্যাক্স বা করের ওপর কর (দ্বৈত কর) আরোপ করা হবে। তখন পণ্য ও সেবার খরচ বাড়বে, যা ভোক্তার ঘাড়ে এসে পড়বে বলে রংপুর চেম্বার আশংকা প্রকাশ করছে।

এছাড়া বিড়ির ওপর সা¤প্রতিক সময়ে মাত্রা অতিরিক্ত করারোপের ফলে বিড়ি শিল্পনগরী হিসেবে খ্যাত রংপুরের হারাগাছের কারখানাগুলো দিন দিন বন্ধ হয়ে যাচ্ছে। এর ফলে কয়েক লক্ষাধিক বিড়ি শ্রমিক বেকার হয়ে পড়ছে। যা রংপুর অঞ্চলের অর্থনীতিতে মারাত্মক সংকট সৃষ্টি করছে। তাই রংপুর চেম্বার তামাক নির্ভর রংপুর অঞ্চলের কয়েক লক্ষাধিক শ্রমিক ও চাষীদের কথা বিবেচনা করে ভারতের ন্যায় বিড়ি শিল্পকে কুটির শিল্প হিসেবে ঘোষণার পাশাপাশি সংশোধিত বাজেটে তামাক পণ্যের ওপর যৌক্তিক হারে করারোপের প্রস্তাব দাবি করেছে রংপুর চেম্বার।

এবি/রাতদিন