বাতিল হতে পারে চলতি মৌসুম: উয়েফা

করোনাভাইরাসের প্রভাবে স্থগিত আছে ইউরোপের শীর্ষ পর্যায়ের ফুটবল লিগ। করোনার প্রাদুর্ভাব কমলে আবার লিগ আয়োজনের আশা করছেন কতৃপক্ষ। লিগ শেষ করার জন্য চলতি বছরের ইউরো ফুটবল এবং কোপা আমেরিকা পিছিয়ে দেওয়া হয়েছে। তারপরও বাতিল হয়ে যেতে পারে চলতি মৌসুমের লিগ। উয়েফা সভাপতি আলেক্সজান্ডার সেফেরিন এমনই মনে করছেন।

তার মতে, অন্তত জুনের শেষে যদি লিগ শুরু করা না যায় তবে চলতি মৌসুম বাতিল হয়ে যেতে পারে। মৌসুম বাতিল হয়ে গেলে অবশ্য শেষ হয়ে যাবে জার্মান বুন্দেসলিগা, লা লিগা এবং চলতি মৌসুমে শিরোপার দারুণ লড়াই করা সিরি আ’র রোমাঞ্চ। তবে হতাশা বাড়বে ইংলিশ প্রিমিয়ার লিগের লিভারপুর এবং লিগ ওয়ানের পিএসজির মতো দলের। কারণ লিভারপুলের বলতে গেলে এক হাতে শিরোপা উঠেই গেছে। অন্যদিকে লিগে যোজন এগিয়ে আছে পিএসজিও।

উয়েফা সভাপতি সেফেরিন ইতালিয়ান সংবাদ মাধ্যমকে বলেন, ‘আমরা যদি পুনরায় মৌসুম শুরু করতে না পারি সম্ভবত এবারের লিগ বাতিল ঘোষণা করতে হবে। আমাদের হাতে অপশন ‘এ’, ‘বি’ ও ‘সি’ আছে। প্রথম পরিকল্পনা মৌসুম মে ‘তে শুরু করা। দ্বিতীয়টি জুনে এবং তৃতীয় পরিকল্পনা ‍জুনের শেষে শুরু করা। এছাড়া আগামী মৌসুমের শুরুতে আবার মৌসুমের বাকি অংশ শুরুর সুযোগও আছে। লিগ এবং ক্লাবের কথা চিন্তা করে আমরা সেরা সমাধানই বেছে নেব।’

স্লোভাকিয়ান এই উয়েফা কর্মকর্তা জানান, যদি দর্শক শূন্য মাঠেও ম্যাচ আয়োজন করা না যায়, তখন আমাদের কোন একটা সমাধান খুঁজে বের করতে হবে। তিনি বলেন, ‘দর্শক শূন্য মাঠে ম্যাচ হচ্ছে আমি কল্পনাও করতে পারি না। কিন্তু সেটা মাথায় নিয়েও আমরা জানি না, দর্শকসহ কিংবা দর্শকহীন মাঠে আমরা লিগটা শুরু করতে পারবো কি-না। যদি কোন বিকল্প পথ খোলা না থাকে তবে এবারের চ্যাম্পিয়নশিপ বাতিল করে দেওয়াই হবে শ্রেয়।

এনএ/রাতদিন