বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ অনুষ্ঠানের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

২০২০ শিক্ষাবর্ষে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ অনুষ্ঠানের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

মঙ্গলবার, ৩১ ডিসেম্বর সকালে প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবনে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে এই কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

বুধবার, ১ জানুয়ারি সারাদেশে ‘জাতীয় পাঠ্যপুস্তক উৎসব’ উদযাপন করা হবে।


এর আগে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফলের অনুলিপি প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন প্রধানমন্ত্রীর হাতে ফলাফলের সারসংক্ষেপ তুলে দেন।

প্রাথমিক ও মাধ্যমিক স্তরের (মাদ্রাসা, কারিগরিসহ) সোয়া চার কোটি শিক্ষার্থীর মধ্যে এবার বিনামূল্যে বই বিতরণ করা হবে।

২০১০ সাল থেকে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের সব শিক্ষার্থীকে বিনামূল্যে নতুন পাঠ্যবই দেওয়া শুরু করে এ সরকার।

 এরপর ধারাবাহিকভাবে শিক্ষার্থীদের বছরের শুরুতে উৎসব করে বিনামূল্যে বই দেওয়া হচ্ছে।

আসন্ন শিক্ষাবর্ষে ৪ কোটি ২৭ লাখ ৫২ হাজার ১৯৮ শিক্ষার্থীর জন্য ৩৫ কোটি ৩১ লাখ ৫৪ হাজার ৬৩৮ কপি বই ছাপার কাজ শেষ করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।

এর মধ্যে প্রাথমিক স্তরের (প্রথম থেকে পঞ্চম শ্রেণি) বই ৯ কোটি ৮৫ লাখ ৫ হাজার ৪৮০টি। প্রাক্‌-প্রাথমিক স্তরের বই ৬৬ লাখ ৭৫ হাজার ২৭৬টি।

মাধ্যমিকের (বাংলা ভার্সন) বই ১৮ কোটি ১ লাখ ৮৮ হাজার ৬৩৯টি। বাকি বই মাদ্রাসা ও কারিগরি এবং ক্ষুদ্র জাতিগোষ্ঠীর শিক্ষার্থীদের জন্য।

প্রথম থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত ক্ষুদ্র জাতিগোষ্ঠীর শিক্ষার্থীদের জন্য নিজেদের ভাষায় (পাঁচটি ভাষায়) লেখা বই দেওয়া হচ্ছে। এ ছাড়া ৭৫০ দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীর জন্য ৯ হাজার ৫০৪টি বই ছাপা হয়েছে । (সুত্র: বাসস)

এসকে/রাতদিন