বিপদজনক হয়ে উঠছে লালমনিরহাট, তিনমাসে ১১৩ চারদিনেই ৪৩ শনাক্ত

করোনায় দেশের সবচেয়ে কম সংক্রমিত জেলা লালমনিরহাটে ক্রমেই ভয়াবহ হারে বাড়ছে আক্রান্তের সংখ্যা। সংক্রমণ শনাক্তের পর প্রথম দুই মাসে ৪৪ জন আক্রান্ত হলেও তৃতীয় মাসে এই সংখ্যা পৌছায় ৬৯ জনে। আর চতুর্থ মাসের প্রথম চারদিনেই আক্রান্ত হয়েছে ৪৩ জন।

জেলা সিভিল সার্জন কার্যালয় সুত্রে জানা গেছে, লালমনিরহাটে প্রথম কোভিড-১৯ রোগী শনাক্ত হয় গত ১১ এপ্রিল। ওইদিন ১ জনের করোনা শনাক্ত হয়। ওই মাসের বাকী ১৯ দিনে আরও দুই জনের সংক্রমণ শনাক্ত হয়। ফলে এপ্রিল মাস শেষে জেলায় মোট কোভিড-১৯ রোগীর সংখ্যা দাড়ায় ৩ জনে।

চলতি বছরের মে মাসে জেলায় ৪১ জনের করোনা শনাক্ত হয়।ওই মাসের প্রথম ও শেষ সপ্তাহে রেকর্ড সংখ্যক করোনায় আক্রান্ত শনাক্ত হয়।মাসের ৭ ও ৩০ তারিখে ৯ জন করে করোনায় আক্রান্ত হন। মাস শেষে এই সংখ্যা দাড়ায় ৪১ জনে।আর এপ্রিল ও মে মাস মিলিয়ে এই সংখ্যা ৪৪এ পৌছায়।

জুন মাসে জেলায় আক্রান্তের নতুন রেকর্ড সৃষ্টি হয়। এ মাসে করোনায় আক্রান্ত শনাক্ত হয় ৬৯ জন।এ মাসেও শেষ সপ্তাহের দুই দিন রেকর্ড ৯ জনের কারোনা শনাক্ত হয়। ওই মাসের ২৮ ও ২৯ তারিখে মোট ১৮ জনের সংক্রমণ নিশ্চিত হয়। এর ফলে এই তিন মাসে জেলায় করোনায় আক্রান্তের সংখ্যা একশ পেরিয়ে যায়। জেলায় আক্রান্তের সংখ্যা দাড়ায় ১১৩ জনে।

গত তিনমাসে সংক্রমণের সকল রেকর্ড চলতি মাসে ভেঙে যায়। চলতি মাসের প্রথম ৪ দিনেই ৪৬ জন করোনায় আক্রান্ত শনাক্ত হন।এর মধ্যে গতকাল ৩ জুলাই একদিনেই সর্বাধিক ২৫ জন করোনায় আক্রান্ত শনাক্ত হন। আর আজ  শনিবার, ৪ জুলাই পর্যন্ত জেলায় করোনা আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ১৫৬ জনে।

অন্যদিকে অনেকটা আকস্মিকভাবে দ্রুত করোনা সংক্রমণ বাড়ছে পাটগ্রাম উপজেলায়। জেলার পাঁচ উপজেলার মধ্যে এই উপজেলায় হঠাৎই সংক্রমিতের সংখ্যা জ্যামিতিক হারে বাড়ছে। এ পর্যন্ত এই উপজেলায় মোট ৫২ জন কোভিড-১৯ রোগী শণাক্ত হয়েছে। এর মধ্যে মারা গেছেন একজন।

জেএম/রাতদিন