বিভাগে ২৪ ঘন্টায় ১৫ মৃত্যু, ৫ দিনে ৬৩

রংপুর বিভাগের ৮ জেলায় গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ১৫ রোগীর মৃত্যু হয়েছে। গত পাঁচ দিনে এ নিয়ে বিভাগে ৬৩ জনের মৃত্যু হলো। মারা যাওয়া এই ১৫ জনের মধ্যে দিনাজপুরে ৪, ঠাকুরগাঁওয়ে ৩, রংপুরে ৩, লালমনিরহাটে ২ এবং পঞ্চগড়, নীলফামারী ও কুড়িগ্রামে একজন করে রয়েছেন।

সোমবার, ০৫ জুলাই রংপুর বিভাগীয় স্বাস্থ্য অধিদফতরের পরিচালক ডা. জাকিরুল ইসলাম এসব তথ্য জানান।

তিনি জানান, এ নিয়ে বিভাগটিতে করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৫৮২ জনে। এছাড়া গত ২৪ ঘণ্টায় এক হাজার ৯৭৫টি নমুনা পরীক্ষায় ৬৭৬ জন আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন। আক্রান্তের হার ৩৪ দশমিক ২৩ শতাংশ।

রংপুর বিভাগীয় স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, বিভাগের ৮ জেলায় করোনা সংক্রমণ ভয়াবহ আকার ধারণ করছে। বিশেষ করে দিনাজপুর, রংপুর, ঠাকুরগাঁওয়ে করোনা রোগীর সংখ্যা আশঙ্কাজনক হারে বাড়ছে।

জানা গেছে, এ পর্যন্ত রংপুর বিভাগে এক লাখ ৬৩ হাজার ৩৬৯টি নমুনা পরীক্ষায় ২৮ হাজার ৯২৪ জনের পজিটিভ এসেছে। সুস্থ হয়েছেন ২১ হাজার ৩১ জন।

রংপুর বিভাগীয় স্বাস্থ্য অধিদফতরের পরিচালক ডা. জাকিরুল ইসলাম জানান, সীমান্তবর্তী জেলা দিনাজপুর, ঠাকুরগাঁও, লালমনিরহাট এবং বিভাগীয় নগরী রংপুরে সংক্রমণের হার আশঙ্কাজনকভাবে বেড়েছে। এর মধ্যে দিনাজপুরে আক্রান্তের সংখ্যা ৯ হাজার ৩৫৪, রংপুরে ৬ হাজার ৫৩৭ এবং ঠাকুরগাঁওয়ে ৩ হাজার ৮৬৫ জন। সবচেয়ে কম আক্রান্ত লালমনিরহাটে এক হাজার ৬৪৫ জন। স্বাস্থ্যবিধি না মানা ও সামাজিক দূরত্ব বজায় না রাখায় সংক্রমণ বাড়ছে বলে মনে করেন তিনি।

এক প্রশ্নের জবাবে তিনি স্বীকার করেন, রংপুর করোনা হাসপাতালে শয্যা খালি না থাকায় রোগী ভর্তি বন্ধ রয়েছে। তবে বিকল্প ব্যবস্থা হিসেবে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে করোনা ওয়ার্ড চালু করা হচ্ছে।

আগামীকাল মঙ্গলবার, ০৬ জুলাই থেকে সেখানে রোগী ভর্তি শুরু হতে পারে বলে হাসপাতাল সুত্রটি জানিয়েছে।

জেএম/রাতদিন

মতামত দিন