বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান থাকছেন না ‘দা হান্ড্রেড’ টুর্নামেন্টে

প্রথমবারের মতো অনুষ্ঠেয় একশ বলের টুর্নামেন্ট ‘দা হান্ড্রেড’-এ বাংলাদেশের কয়েকজন ক্রিকেটারের দেখা মিলবে। কিন্তু বিস্ময়কর হলেও সত্য বাংলাদেশেসহ বেশকয়কটি দলের কাউকেই ডাকেনি টুর্নামেন্ট ‘দা হান্ড্রেড’। এমন কী নেই ফ্রাঞ্চাইজি ক্রিকেটের প্রিয় মুখ বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানও।

টুর্নামেন্টের ড্রাফটে প্রাথমিক তালিকায় সাকিবের পাশাপাশি ছিলেন তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মুস্তাফিজুর রহমান ও মোহাম্মদ সাইফ উদ্দিন। এরপর লিটন দাস, ইমরুল কায়েস, মাহমুদউল্লাহ রিয়াদ, তাসকিন আহমেদ ও আবু হায়দার রনির নামও উঠে আসে ড্রাফটে।

প্লেয়ার ড্রাফটে ফ্লোর প্রাইস ১ লাখ পাউন্ড ছিল সাকিব ও তামিমের। মুস্তাফিজের ৬০ হাজার পাউন্ড। লিটন, ইমরুল ও মুশফিকের ভিত্তিমূল্য ৪০ হাজার পাউন্ড। অন্য টাইগার ক্রিকেটারদের নির্দিষ্ট ভিত্তিমূল্য ছিল না। কিন্তু তাদের কাউকেই নেয়নি কোন দল।

অবশ্য দল পাননি টি-টুয়েন্টির দুই পরিচিত মুখ ক্রিস গেইল ও লাসিথ মালিঙ্গাও। নেই আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের নাম্বার ওয়ান ব্যাটসম্যান বাবর আজম। তবে দল পেয়েছেন আফগানিস্তান, নেপাল ও নেদারল্যান্ডসের ক্রিকেটাররাও।

রোববারের ড্রাফটে শুরুতেই দল পেয়েছেন আফগানিস্তার স্পিনার রশিদ খান। তিনি খেলবেন ট্রেন্ট রকেটস। নেপালের স্পিনার সন্দীপ লামিচানে দল পেয়েছেন। ১ লাখ পাউন্ডে তাকে কিনেছে ওভাল ইনভিনজিবলেস।

আগামী বছর প্রথমবারের মতো মাঠে গড়াবে ১০০ বলের ক্রিকেট (দ্য হান্ড্রেড)। আয়োজক ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। বার্মিংহাম, লিডস, সাউদাম্পটন, নটিংহ্যাম, ম্যানচেস্টার ও কার্ডিফের একটি করে দল আর লন্ডনের দুটি দল খেলবে ১০০ বলের ক্রিকেটে।

আগামী ২০২০ সালের ১৭ জুলাই টুর্নামেন্ট শুরু হবে ।

এন এ/ রাতদিন