বিস্ফোরক বাঁধা গরু নদীতে ভাসিয়ে পাচার!

ভারত-বাংলাদেশ সীমান্তে গরু পাচার বন্ধ করতে সীমান্ত হত্যাসহ নানা রকম তৎপরতা দেখা যায় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ‘র। তাই বিএসএফ‘র সাথে পাল্লা দিয়ে নতুন নতুন পদ্ধতি বের করছে গরু পাচারকারীরা। এবার তারা পাচারকালে গরুর গলায় বিস্ফোরক বেঁধে দিচ্ছে বলে দাবি করেছে বিএসএফ।

বৃহস্পতিবার, ২৫ জুলাই বিএসএফ গলায় বিস্ফোরক বাঁধা গরু উদ্ধার করে বিএসএফ। ভারতের প্রধান সারির সংবাদ সংস্থা এনডিটিভি এমন খবর প্রকাশ করে।

বিএসএফ দাবি করে, পাচারকারীরা নিরাপত্তারক্ষীদের ফাঁকি দিতে অভিনব পদ্ধতি অবলম্বন করছে। গলায় বিস্ফোরক বাঁধা গরু উদ্ধার করে বিএসএফ। এসব গরু বাংলাদেশে পাচার করা হচ্ছিলো। পাচারে যাতে বাধা না দেয়া হয় সেজন্য গরুর গলায় বিস্ফোরক বাধা হয়েছে।

বিএসএফ কর্মকর্তাদের বরাত দিয়ে খবরে বলা হয়, এই প্রথম তারা এমন নিষ্ঠুর পদ্ধতির সাক্ষী হলেন। গরুর গলায় আইইডি বা বিস্ফোরক বেঁধে রাখা হয়েছে। কেউ তাদের ধরে ফেললে যাতে সেই বিস্ফোরক ফেটে আহত হয়, সেই কারণেই এমন পরিকল্পনা বলে দাবি করেন তারা।

কলা গাছ ও দড়ির সাহায্যে বেঁধে গরুগুলিকে মালদা, মুর্শিদাবাদ, উত্তর ২৪ পরগনা ও নদিয়ার বিভিন্ন নদীতে ভাসিয়ে দেয়া হয় বলে ওই খবরে বলা হয়।

প্রসঙ্গত, বুধবার (২৪ জুলাই) থেকে দু’দিনের মধ্যে সীমান্তে ৩৬৫টি গবাদি পশু ধরা পড়ে। গত দু’সপ্তাহে ১,৫০০ গরু ও মোষ উদ্ধার করার কথা জানায় বিএসএফ।

এবি/রাতদিন