বুধবার এমপিওভুক্ত হচ্ছে ২৭৬৮ শিক্ষাপ্রতিষ্ঠান, ঘোষণা দেবেন প্রধানমন্ত্রী

এমপিওভুক্ত করা হচ্ছে দুই হাজার ৭৬৮টি স্কুল, কলেজ ও মাদ্রাসাকে। আগামীকাল বুধবার, ২৩ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনে নতুন এমপিওপ্রাপ্ত শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা ঘোষণা করবেন।

সংশ্লিষ্ট সূত্র থেকে জানা গেছে, আজ মঙ্গলবার, ২২ অক্টোবর শিক্ষামন্ত্রী গণমাধ্যম সম্পাদকসহ সিনিয়র সাংবাদিক ও শিক্ষা বিটের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করবেন।

সূত্র নিশ্চিত করেছে, এমপিওর জন্য অনুমোদন পাওয়া শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকায় এক হাজার ৬৫১টি স্কুল ও কলেজ আছে। মাদ্রাসা আছে ৫৫৭টি, ভোকেশনাল প্রতিষ্ঠান ১৭৭টি, কৃষি প্রতিষ্ঠান ৬২টি এবং এইচএসসি বিএম প্রতিষ্ঠান ২৮৩টি।

আর্থিক সংকটের কারণে শেষের ২৮৩টি বাদ দেয়া হয়েছিল। পরে অর্থের সংস্থান করে সেসব প্রতিষ্ঠানকে এমপিওভুক্তির তালিকায় আনা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের দুই কর্মকর্তা এসব তথ্য নিশ্চিত করে সংবাদমাধ্যমকে বলেন, আগামীকাল বুধবার, ২৩ অক্টোবর বেলা ১১টায় নতুন এমপিও পাওয়া প্রতিষ্ঠানের নাম ও তালিকা প্রকাশ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ উপলক্ষে আজ  মঙ্গলবার, ২২ অক্টোবর দুপুর ২টায় এ বিষয়ে গণমাধ্যমের বিশিষ্টজন ও শিক্ষাবিটের সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সর্বশেষ ২০১০ সালের জুনে ১ হাজার ৬২৪টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছিল। এরপর এমপিওভুক্তির দাবিতে বিভিন্ন সময়ে আন্দোলন হয়েছে।

এদিকে মন্ত্রণালয় সূত্র জানায়, ২০১৮ সালের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের জনবল কাঠামো ও এমপিও নীতিমালা অনুযায়ীই এবারের এই এমপিও দিচ্ছে শিক্ষা মন্ত্রণালয়।

রোববার, ২০ অক্টোবর রাতে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী ফেডারেশনের নেতারা শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠকে বসলে তাদের এ তথ্য নিশ্চিত করা হয়। কিন্তু শিক্ষক নেতারা বলছেন, নীতিমালা অসঙ্গতিপূর্ণ।

তাই নীতিমালা সংশোধন করতে হবে। সংশোধন না করে এমপিও দেয়া যাবে না। আর যদি এমপিও দিতেই হয় তাহলে স্বীকৃতিই একমাত্র মানদণ্ড ধরে শুধু স্বীকৃতিপ্রাপ্ত সব নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করতে হবে।

শান্ত/রাতদিন