বেরোবিতে পাল্টাপাল্টি মিছিল-মানবন্ধন, ক্যাম্পাসে উত্তেজনা

উপাচার্যপন্থী শিক্ষক-শিক্ষার্থী-কর্মকর্তা ও আন্দোলনরত কর্মচারীদের পাল্টাপাল্টি কর্মসূচিতে উত্তেজনা বিরাজ করছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি)। পাল্টাপাল্টি আন্দোলনে ক্যাম্পাসে অস্থিতিশীল অবস্থা বিরাজ করছে।

সোমবার, ২৯ জুলাই দুপুরে বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল মিডিয়া চত্ত্বরে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন চলাকালীন উপাচার্যপন্থী শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তারা মৌন মিছিল বের করলে উত্তেজনা শুরু হয়।

আন্দোলনে অংশগ্রহনকারীদের একটি সুত্র জানায়, আন্দোলনরত কর্মচারীদের কয়েকজনকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে কারণ দর্শানোর নোটিশ দেয়ার প্রতিবাদে সোমবার দুপুরে প্রশাসনিক ভবনের সামনে থেকে বিক্ষোভ মিছিল শুরু করেন। মিছিলটি ক্যাম্পাসের রাসেল চত্ত্বরে শেষ করে সেখানেই মানববন্ধনে দাড়ান আন্দোলনরত কর্মচারীরা।

একই সময়ে উপাচার্যপন্থী শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তারা কর্মচারীদের আন্দোলনের প্রতিবাদে মৌন মিছিলের চেষ্টা করলে সেখানে উত্তেজনা ছড়িয়ে পড়ে। পরে উভয় পক্ষের সিনিয়রদের মধ্যস্থতায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। 

কর্মচারী ইউনিয়নের সভাপতি নুর আলম রাতদিননিউজকে জানান, ‘আমরা যৌক্তিক দাবি নিয়ে মানবন্ধনে দাড়িয়েছিলাম। সেখান থেকে প্রেসার ক্রিয়েট করে আমাদেরকে সরিয়ে দেয়া হয়েছে।’

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আতিউর রহমানের কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি এই মুহুর্তে কথা বলার মত অবস্থায় নেই বলে জানান।

উল্লেখ্য,  টানা ৩৮ দিন থেকে ৩ দফা দাবিতে প্রশাসনিক ভবনে তালা, লাগাতার কর্মবিরতি, বিক্ষোভ মিছিল, সমাবেশ, মানববন্ধন কর্মসূচি পালন করছে বিশ্ববিদ্যালয়ের কর্মচারী সমন্বয় পরিষদ।

প্রসংগত, ৫৮ জন কর্মকর্তা-কর্মচারীর বকেয়া বেতন পরিশোধ, নীতিমালা প্রনয়ন ও সময় মতো পদোন্নতি এরকম বেশকিছু দাবীতে এই আন্দোলন করছে কর্মচারী সমন্বয় পরিষদ। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক, প্রশাসনিক কর্মকান্ড স্থবির হয়ে পড়েছে। বন্ধ রয়েছে বিভিন্ন বিভাগের পরীক্ষার কার্যক্রম।