বেরোবি’র ১৯ শিক্ষক কর্মকর্তা জাতির কাছে ক্ষমা চেয়েছেন

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে বিজয় দিবসে জাতীয় পতাকা বিকৃতিকারী ১৯ শিক্ষক-কর্মকর্তা দেশ ও জাতির কাছে নিঃশর্ত ক্ষমা চেয়েছেন।

বৃহস্পতিবার, ১১ ফেব্রুয়ারি দুপুরে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর হতে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান ওই বিভাগের প্রশাসক প্রফেসর ড. মো: নাজমুল হক।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের ৭৫তম বিশেষ সভার সিদ্ধান্ত অনুযায়ী অপ্রত্যাশিত ওই ঘটনার জন্য ওই শিক্ষক-কর্মকর্তাবৃন্দকে পত্র দিয়ে সর্বোচ্চ সতর্ক করা হয়েছিলো এবং দেশ ও জাতির কাছে প্রকাশ্যে ক্ষমা চাওয়ার নির্দেশনা দেওয়া হয়। এর পরিপ্রেক্ষিতে প্রত্যেকে ক্ষমা চেয়ে উপাচার্যের কাছে লিখিত বক্তব্য প্রদান করেন।

উল্লেখ,গত বছরের ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসে বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা স্মারক চত্তরে আয়োজিত অনুষ্ঠানে জাতীয় পতাকায় সবুজের ভিতরে লাল বৃত্তের পরিবর্তে চতুর্কোনা করে বিকৃতি করা হয়। এছাড়াও পায়ের নিচে লাগিয়ে ছবি তুলে তা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করা হয়। পরে ১৭ ডিসেম্বর এমন অভিযোগে সংবিধান লঙ্ঘনের দায়ে উপাচার্য নাজমুল আহসান কলিমউল্লাহসহ ৬ শিক্ষকের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার লিখিত অভিযোগ দায়ের করেন বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের শিক্ষক মাহমুদুল হক ও বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক মশিউর রহমান।

জাতীয় পতাকা বিকৃতি ও অবমাননার অভিযোগে ৯ শিক্ষক-কর্মকর্তাসহ অজ্ঞাতনামা ৮/১০ জনের বিরুদ্ধে আরও একটি মামলা দায়ের করেন বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রলীগ নেতা আরিফুল ইসলাম আরিফ। এছাড়াও ২৮ ডিসেম্বর তাজহাট আমলি আদালতে ১০ শিক্ষক ও ৩ কর্মকর্তার নাম উল্লেখ করে নালিশী দরখাস্ত করেন রংপুর মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ আসিফ। যা পরে পিবিআইকে তদন্তের নির্দেশ দেয় আদালত। একটি মামলায় আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করলে আদালত ওই ১৯ শিক্ষক কর্মকর্তার জামিন দেন।

এনএ/রাতদিন

মতামত দিন