ব্রাহ্মণবাড়িয়ায় দুই ট্রেনের সংঘর্ষ, নিহতের সংখ্যা বেড়ে ১৭

ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলায় দুটি ট্রেনের মুখোমুখি সংঘর্ষে এপর্যন্ত অন্তত ১৭ জন নিহত হয়েছেন। দুর্ঘটনায় আহত হয়েছেন কমপক্ষে শতাধিক যাত্রী।

মঙ্গলবার, ১২ নভেম্বর ভোর রাত পৌনে ৩টার দিকে কসবার মন্দবাগ রেলওয়ে স্টেশনে তূর্ণা নিশীথা ও উদয়ন এক্সপ্রেস ট্রেনের মধ্যে এ সংঘর্ষ হয়। সকাল সাড়ে ৭টায় সংবাদ মাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন কসবা উপজেলা নির্বাহী অফিসার মাসুদ উল আলম। 

এদিকে, আখাউড়া রেলওয়ে থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শ্যামল কান্তি দাস দুর্ঘটনায় নিহতের বিষয়টি নিশ্চিত করে বলেন, ঘটনাস্থলে ৮জনের মরদেহ পাওয়া গেছে। পরে হাসপাতালে নেওয়ার পর মারা যান আরও ৯জন ।

জানা গেছে, চট্টগ্রাম থেকে ঢাকা অভিমুখী তূর্ণা নিশীথা এবং সিলেট থেকে চট্টগ্রাম অভিমুখে উদয়ন এক্সপ্রেস ট্রেনের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে দুটি ট্রেনের কয়েকটি বগি দুমড়ে-মুচড়ে গেছে। সংবাদ লেখা পর্যন্ত ঢাকার সঙ্গে চট্টগ্রাম ও সিলেটের রেলযোগাযোগ বন্ধ রয়েছে।

প্রত্যক্ষদর্শীদের অভিযোগ, দুর্ঘটনার আগে তূর্ণা নিশীথা ট্রেনটি সিগন্যাল অমান্য করে লাইনে ঢুকে যায় ।

স্থানীয়দের সহায়তায় উদ্ধারকাজে অংশ নিয়েছে পুলিশ, ফায়ার সার্ভিস ও রিলিফ ট্রেন। জরুরি তথ্য সরবরাহে খোলা হয়েছে নিয়ন্ত্রণ কক্ষ। কবসা উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদ উল আলম উদ্ধার কাজের তদারকি করছেন।

এ  ঘটনায় শতাধিক যাত্রী আহত হয়েছেন। তবে হতাহতদের নাম-পরিচয় জানা যায়নি।

মঙ্গলবার, ১২ নভেম্বর সকাল ৮টার দিকে সংবাদ মাধ্যমকে ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক হায়াত উদ-দৌলা খান জানান, দুর্ঘটনার প্রকৃত কারণ অনুসন্ধানে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মিতু মরিয়মকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

তিনি আরও জানান, নিহতদের পরিচয় শনাক্ত করে প্রত্যেক পরিবারকে ২৫ হাজার টাকা করে দিয়ে মরদেহ বাড়িতে পৌঁছানোর ব্যবস্থা করা হবে। পাশাপাশি আহতের চিকিৎসারও ব্যবস্থা করা হয়েছে।

এসকে/রাতদিন