ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচনে আবারো জিতলেন টিউলিপ

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে এবারও বড় ব্যবধানে জয় পেয়েছেন টিউলিপ রেজওয়ানা সিদ্দিক। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি টিউলিপ এ নিয়ে তৃতীয়বারের মতো বিজয়ী হলেন।

গতকাল বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর যুক্তরাজ্যে সাধারণ নির্বাচন হয়। স্থানীয় সময় রাত ১০টায় ভোট গ্রহণ শেষ হয়।

লন্ডনের প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ আসন হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্নে লেবার দলের প্রার্থী টিউলিপ পেয়েছেন ২৮ হাজার ৮০ ভোট। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ দলের জনি লাক ভোট পেয়েছেন ১৩ হাজার ৮৯২।

নির্বাচনে জয়ের পর ১৩ ডিসেম্বর টিউলিপ একটি টুইট করেছেন। তাঁকে আবারও নির্বাচিত করার জন্য তিনি তাঁর আসনের ভোটারদের ধন্যবাদ জানিয়েছেন। তিনি তাঁর স্বেচ্ছাসেবক ও পরিবারের সদস্যদের ধন্যবাদ দিয়েছেন। তবে জাতীয় নির্বাচনে দলীয় ফলাফলে তিনি দুঃখ প্রকাশ করেছেন। এই প্রেক্ষাপটে তিনি বলেছেন, সামনে কঠিন সময়। সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।

২০১৫ সালে ১ হাজার ১৩৮ ভোটের ব্যবধানে প্রথমবার এমপি নির্বাচিত হন টিউলিপ। ২০১৭ সালে ভোটে টিউলিপের জয়ের ব্যবধান বেড়ে দাঁড়ায় ১৫ হাজার ৫৬০। এবার ১৪ হাজার ১৮৮ ভোটের ব্যবধানে বিজয়ী হলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানার মেয়ে।

একদিকে পারিবারিক পরিচয়, অন্যদিকে লন্ডনের তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ আসনে প্রার্থী হওয়ায় এবারের নির্বাচনেও টিউলিপ আলোচনার কেন্দ্রে ছিলেন।

বুথফেরত জরিপ বলছে, বিশাল জয় নিয়ে ক্ষমতায় ফিরছে বর্তমান প্রধানমন্ত্রী বরিস জনসনের কনজারভেটিভ দল।

কনজারভেটিভ দলের আসন এবার ৫০টি বেড়ে ৩৮৬ হবে বলে আভাস দেওয়া হয়েছে।

অন্যদিকে, এবার লেবার পার্টির আসন ৭১টি কমে মাত্র ১৯১টি হবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। লেবার পার্টির এমন শোচনীয় অবস্থার মধ্যেও টিউলিপ অসাধারণ সাফল্য দেখিয়ে তাঁর আসনে বিজয় ধরে রাখলেন।

জেএম/রাতদিন