বড়পুকুরিয়ায় আন্দোলনরত শ্রমিকদের ওপর পুলিশের লাঠিচার্জ, আটক ১০

দিনাজপুরের বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রে শ্রমিকদের রাজপথ অবরোধ চলাকালে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ আন্দোলনরত শ্রমিকদের উপর লাঠিচার্জ করেছে।  এ ঘটনায় অন্তত ২০ জন শ্রমিক আহত হয়েছেন বলে জানাগেছে।

রোববার, ৭ জুলাই দুপুরে এ ঘটনা ঘটে। সংঘর্ষের জেরে পুলিশ এ সময় আন্দোলনরত ১০ জনকে আটক করেছে।

জানা গেছে, তাপ বিদ্যুৎ কেন্দ্রের ২৭৫ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন তৃতীয় ইউনিটে ১৫৪ জন অভিজ্ঞ শ্রমিক নিয়োগের দাবিতে পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী শ্রমিকসহ স্থানীয় অধিবাসিরা রোববার সকাল থেকে দ্বিতীয় দিনের মতো অবরোধ শুরু করে। এতে ফুলবাড়ী-পার্বতীপুর সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। এতে দুর্ভোগে পড়ে ওই সড়ক দিয়ে চলাচলকারীরা।

দুপুরে পুলিশ গিয়ে আন্দোলনরতদের অবরোধ থেকে সরে আসতে বললে পুলিশ ও শ্রমিকদের মধ্যে বাকবিতণ্ডা ঘটে। এক পর্যায়ে পুলিশের সঙ্গে তাদের ধাওয়া-পাল্টা ধাওয়া শুরু হয়। পরে পুলিশ লাঠিচার্জ করে তাদেরকে ছত্রভঙ্গ করে দেয়।

এসময় শ্রমিক অধিকার আন্দোলন পরিচালনা কমিটির সভাপতি হাবিবুর রহমান ও সাধারণ সম্পাদক আবু সাইদসহ ১০ জন শ্রমিকদের আটক করে।

ফুলবাড়ী সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার আশিষ বিন হাসান জানান, অবরোধে যানবাহন চলাচল বন্ধ হয়েছিল। পাশাপাশি পাশের রেললাইনে লাল পতাকা উড়িয়ে ট্রেন আটকানোর চেষ্টা করে তারা। এ সময় বুঝিয়ে তাদেরকে সরিয়ে দেয়ার চেষ্টা বিফল হলে পুলিশ বাধ্য হয়েই লাঠিচার্জ করে।

এই ঘটনার পর বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রে অতিরিক্ত পুলিশ ও অন্যান্য আইনশৃংখলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।

উল্লেখ্য, চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান হারবিনের অধীনে বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের তৃতীয় ইউনিটের উন্নয়ন কাজের সময়ে ৩ বছরের অভিজ্ঞতা অর্জনকারী শ্রমিকদের উৎপাদন কর্মী হিসেবে নিয়োগের দাবিতে আন্দোলন চালাচ্ছেন তারা।

গতকাল শনিবার সকাল থেকে ওই কেন্দ্রের সামনে সড়কে অবস্থানসহ অবরোধ কর্মসূচি শুরু করে আন্দোলনরত নিয়োগবঞ্চিত শ্রমিকরা।

এইচএ/রাতদিন