ভারতের লোকসভা নির্বাচনের ফলাফল আজ

আজ, ২৩ মে ঘোষণা করা হবে ভারতের লোকসভা নির্বাচনের ফলাফল। বুথফেরত জরিপ অনুযায়ি ভারতে আবারও বিজেপি নেতৃত্বাধীন জোট এনডিএ ক্ষমতায় আসছে বলে ধারণা করা হচ্ছে। তবে ওই বুথফেরত জরিপ মানতে নারাজ বিরোধীরা। তাদের দাবি নির্বাচনের ফল পরিবর্তন করতেই এই বুথফেরত জড়িত প্রকাশ করা হয়েছে।

এর আগে ১১ এপ্রিল শুরু হয় হওয়া ভারতের লোকসভা নির্বাচন শেষ হয় ১৯ মে। এবার নির্বাচনে রেকর্ড সংখ্যক ৬৭ দশমিক ১ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছে ভারতের নির্বাচন কমিশন।

নির্বাচন শেষে ওই রাতে টাইমস নাও-ভিএমআর, রিপাবলিক সি-ভোটার ও এবিপি-নিয়েলসনসহ কয়েকটি বুথফেরত জরিপে বলা হয় ভারতে আবারও ক্ষমতায় আসছে বিজেপি নেতৃত্বাধীন জোট এনডিএ।

এদিকে, বুথফেরত জরিপ বয়কট করেছে বিরোধীরা। আগামী ২৪ ঘণ্টা দলীয় নেতাকর্মীদের সর্তক থাকতে বলেছেন কংগ্রেস প্রধান রাহুল গান্ধী। আর বিরোধীদের নিয়ে জোট গঠনে কাজ করছেন তেলেগু দেশম পার্টির প্রধান চন্দ্রবাবু নাইডু।

১৯৫৭ সালে ভারতের দ্বিতীয় লোকসভা নির্বাচনের সময় থেকে দেশটিতে বুথফেরত জরিপ পরিচালনা করা হয়। তবে ২০০৪ ও ২০০৯ সালসহ বেশ কয়েকবার বুথফেরত জরিপ ভুল প্রমাণিত হয়েছে।

তাই এখন অপেক্ষা ফলাফলের জন্য। আজই জানা যাবে কে হবেন ভারতের নতুন প্রধানমন্ত্রী।

অবশ্য ভারতীয় নির্বাচন কমিশনের উদ্ধৃতি দিয়ে বিবিসি বলছে, বৃহস্পতিবার সকাল আটটা থেকে গণনা শুরু হলেও ২৩ তারিখ অনেক রাতে হয়তো ফলাফল জানা যাবে।

আরআই/রাতদিন