ভারতের শক্তির জায়গাটিতেই দুর্বল বাংলাদেশ

বিশ্বকাপের আগে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে ভারতের কাছে ৯৫ রানের বড় ব্যবধানে হেরেছে টাইগাররা। সোফিয়া গার্ডেন্সে টস হেরে ব্যাট করতে নেমে ৭ উইকেটে ৩৫৯ রান করে ভারত। জবাবে ব্যাট করতে নেমে ২৬২ রানে অলআউট হয় বাংলাদেশ।

বড় রানের ব্যাবধানে এই পরাজয়ে বাংলাদেশের দুর্বলতার জায়গাটি অনেকটাই স্পষ্ঠ হয়ে উঠেছে। দুর্বলতা, একজন রিষ্ট স্পিনারের অভাব।

বাংলাদেশের ৬ উইকেটই নিয়েছেন দুই ভারতীয় রিষ্ট স্পিনার-যুজবেন্দ্র চাহাল আর কুলদীপ যাদব। এমনকি ৪৯ রানে ২ উইকেট হারানো বাংলাদেশকে যখন এগিয়ে নিচ্ছিলেন মুশফিকুর রহিম-লিটন দাস, তাঁদের দুজনকেই থামিয়ে দিয়েছেন ভারতের এই দুই রিস্ট স্পিনার। শুধু মুশফিক-লিটন নয়, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন এবং মোহাম্মদ সাইফউদ্দীনও শিকার চাহাল-কুলদীপের।

অন্যদিকে বাংলাদেশের স্পিনারদের উপর বারবার চড়াও হয়েছে ভারতীয় ব্যাটসম্যানরা।
বিশ্বকাপ শুরুর আগে থেকেই এই আলোচনাটা ছিলো যে, এবারের বিশ্বকাপ জেতাবেন রিষ্ট স্পিনাররা। গতকালের বাংলাদেশ ভারত ম্যাচে সম্ভবত সে ধারনাই প্রতিষ্ঠিত হবার ভিত্তিভুমি রচিত হলো।

ম্যাচে বাংলাদেশের প্রাপ্তি বলতে মুশফিক লিটনের লড়াই্-ই যা। তৃতীয় উইকেটে ১২০ রান যোগ করেন লিটন ও মুশফিক। অর্ধশতক তুলে নেন তারা। দলীয় ১৬৯ রানের মাথায় ৭৩ রান করে আউট হন লিটন। আর শেষদিকে রান তাড়া করতে গিয়ে দলীয় ২১৬ রানে ব্যক্তিগত ৯০ রানে কুলদ্বীপ যাদবের বলে আউট হন মুশফিক।

জেএম/রাতদিন