ভারত ভ্রমনে তিন দেশের নাগরিকদের লাগবে ‘করোনামুক্ত সনদ’

করোনাভাইরাস আতঙ্কে ভুগছে ভারত। আজ শুক্রবার, ৬ মার্চ নাগাদ দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩০ জনে।

ভাইরাসটি যাতে আরও বেশি ছড়িয়ে পড়তে না পারে সেজন্য এবার নতুন নির্দেশনা জারি করেছে দেশটির কেন্দ্রীয় সরকার। এখন থেকে চীন, ইতালি ও দক্ষিণ কোরিয়া থেকে ভারতে আসতে গেলে সঙ্গে রাখতে হবে চিকিৎসকের থেকে প্রাপ্ত ‘করোনামুক্ত সনদ’।

গতকাল বৃহস্পতিবার ভারত ভ্রমণ সংক্রান্ত নতুন এই নির্দেশনা জারি করেছে কেন্দ্রীয় সরকার। নতুন নিয়ম আগামী ১০ মার্চ থেকে কার্যকর হবে বলে জানা গেছে।

এরই মধ্যে, এই তিন দেশের ভিসা ও ই-ভিসা বাতিল করেছে ভারত। চীনের উহানে উৎপত্তি হওয়া করোনাভাইরাস বর্তমানে ভারতসহ বিশ্বের ৮০টি দেশে ছড়িয়ে পড়েছে। বিশ্বব্যাপী ৩ হাজার ২০০ মানুষ এই মারণ ভাইরাসের প্রাণ হারিয়েছে। আক্রান্ত হয়েছে ৯৫ হাজারেরও বেশি।

চীনের পরই সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ইতালি, ইরান ও দক্ষিণ কোরিয়ায়। গতকাল ইতালি, ইরান, দক্ষিণ কোরিয়া ও জাপানের নাগরিকদের ভারতে আসার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ৩ ফেব্রুয়ারির আগে ইস্যু হওয়া ভিসা বাতিল করা হয়েছে। পাশাপাশি যে সকল বিদেশি সম্প্রতি চীন, ইরান, ইতালি, দক্ষিণ কোরিয়া ও জাপানে গিয়েছিলেন, তাঁদের ভিসাও বাতিল করা হয়েছে।

পাশাপাশি সিকিমে আজ শুক্রবার থেকে কোন বিদেশি পর্যটককে যাওয়ার অনুমতি দেওয়া হবে না। দেশি-বিদেশি কোন পর্যটককেই অনুমতি দেওয়া হবে না নাথুলা পাসে যাওয়ার। সিকিম সরকারের পক্ষ থেকে এমন নির্দেশনা জারি করা হয়েছে।

এবি/রাতদিন